Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পুতিনকে বরখাস্ত করল আন্তর্জাতিক জুডো ফেডারেশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪৭ পিএম

ইউক্রেনের ওপর সর্বাত্মক সামরিক হামলা চালানোর পর একের পর এক নিষেধাজ্ঞার মুখে পড়ছে রাশিয়া। বাদ যাচ্ছেন না খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। রাশিয়ার প্রসিডেন্টকে সভাপতির পদ থেকে বরখাস্ত করা করল আন্তর্জাতিক জুডো ফেডারেশন।

আজ রোববার এই ঘোষণা দিয়েছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা। সংবাদ সংস্থা 'রয়টার্স' এমনটাই জানিয়েছে। গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা চালানোর ঘোষণা দেন পুতিন। এরপর থেকে দুই দেশের মধ্যে তুমল যুদ্ধ চলছে। রাশিয়ার হামলায় এরইমধ্যে ইউক্রেনে মৃত্যুর সংখ্যা কয়েকশ ছাড়িয়ে গেছে।

রাশিয়ার এমন আগ্রাসনের জবাবে পশ্চিমা দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। রাশিয়ার বহু আর্থিক সংস্থা এই নিষেধাজ্ঞায় পড়েছে। এবার নিষেধাজ্ঞার মুখে পড়েছেন খোদ পুতিনও। যার সবশেষ নজির জুডোতে তার নিষিদ্ধ হওয়া। পুতিনের জুডোপ্রীতি কারও অজানা নয়।

৬৯ বছর বয়সী এই রাশিয়ান প্রেসিডেন্ট জুডোতে ব্ল্যাকবেল্টধারী। আন্তর্জাতিক জুডো ফেডারেশনের সান্মানিক সভাপতির পাশাপাশি তিনি সংস্থার শুভেচ্ছাদূতও। কিন্তু ইউক্রেনে হামলার ঘটনায় তাকে সরিয়ে দেওয়া হলো। সেই সঙ্গে আগামী ২০-২২ মে রাশিয়ার কাজানে যে জুডোর গ্র্যান্ড স্ল্যাম হওয়ার কথা ছিল সেটি ইতিমধ্যে বাতিল করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ