Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দারিদ্র্য দূরীকরণে সিনচিয়াংয়ের সাফল্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৫৪ পিএম

উত্তর পশ্চিম চীনের উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চল সিনচিয়াং দারিদ্র্য দূরীকরণের অর্জনকে সমন্বিত করার প্রচেষ্টায় অগ্রগতি অর্জন করেছে এবং গ্রামকে জাগিয়ে তুলছে নতুনভাবে। স্থানীয় কর্তৃপক্ষ সম্প্রতি এ কথা জানিয়েছে।

সিনচিয়াংয়ে দারিদ্র্যদূরীকরণ যেন টেকসই হয় সে লক্ষ্যে কাজ চলছে ভালোভাবে। গত বছর, সিনচিয়াংয়ের দারিদ্র্য থেকে বেরিয়ে আসা এলাকায় বসবাসকারী গ্রামীণ বাসিন্দাদের মাথাপিছু নিষ্পত্তিযোগ্য আয় ১৪,৭৯৮ ইউয়ান (প্রায় ২,৩৪৩ ডলার) হয়েছে, যা আগের বছরের তুলনায় ১২.০৮ শতাংশ বেশি।

এই এলাকায় আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে এবং গ্রামকে জাগিয়ে তোলা হচ্ছে। গ্রামীণ অর্থনীতিতে নতুন প্রাণসঞ্চার করা হচ্ছে। এ জন্য সমন্বিত ব্যবস্থা নেয়া হয়েছে। গ্রামীণ শ্রমিকদের জন্য ৩.১৭ মিলিয়ন কাজের সুযোগ তৈরি হয়েছে। ২০২১ সালে প্রায় ১.৪৮ মিলিয়ন প্রশিক্ষণার্থীকে বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আঞ্চলিক গ্রামীণ পুনরুজ্জীবন প্রশাসনের একজন কর্মকর্তা চেন লেই বলেছেন, দারিদ্র্যের দিকে ব্যাপক প্রত্যাবর্তন রোধ করার লক্ষ্যবস্তু প্রচেষ্টার মধ্যে, সিনচিয়াং ২০২২ সালে শ্রম-নিবিড় শিল্পের বিকাশ এবং কৃষি শিল্পায়নে নেতৃস্থানীয় উদ্যোগকে সমর্থন করবে।

২০২০ সালের শেষ নাগাদ সিনচিয়াং এই অঞ্চলে নিরঙ্কুশ দারিদ্র্যের অবসান ঘটায়। বিভিন্ন দারিদ্র্য বিমোচন প্রচেষ্টার কারণে এই অঞ্চলের মানুষের স্থিতিশীল আয় এবং জনসেবা লাভ নিশ্চিত করা সম্ভব হয়েছে। বিভিন্ন শিল্পের দ্রুত বিকাশ ঘটছে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ