Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনই রাশিয়ার সাথে আলোচনার স্থান হিসেবে গোমেলকে প্রস্তাব করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২২ পিএম

ইউক্রেইনের সঙ্গে আলোচনার জন্য রাশিয়ার একটি প্রতিনিধি দল বেলারুশে পৌঁছেছে বলে মস্কো জানানোর পর ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যে দেশের ভূখণ্ড ব্যবহার করে আক্রমণ হয়েছে, সেখানে কোনো বৈঠকে তারা যাবেন না। তবে অন্য কোনো স্থানে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে আপত্তি নেই তার, বলেছেন তিনি।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রোববার সাংবাদিকদের বলেছেন, ইউক্রেনের পক্ষই রাশিয়ার সাথে আলোচনার জন্য বেলারুশের একটি শহর গোমেলকে বেছে নিয়েছে। পেসকভ বলেন, ‘গোমেল শহরটিকে ইউক্রেনের পক্ষ থেকেই আলোচনার স্থান হিসেবে প্রস্তাব করা হয়েছিল। আমরা যেমন বলেছি, রাশিয়ান প্রতিনিধিদল এই আলোচনার জন্য প্রস্তুত।’

পেসকভ বলেছেন, ইউক্রেনের পক্ষের সঙ্গে আলোচনার সময় রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান স্থগিত করবে না। ‘আমাদের অংশের জন্য আমরা ইউক্রেনের পক্ষকে সতর্ক করে দিয়েছি যে এবার সামরিক অভিযানের প্রস্তাবিত পদক্ষেপগুলি স্থগিত করা হবে না - যেমনটি গতকাল করা হয়েছিল,’ তিনি বলেছিলেন।

পেসকভ শনিবার বলেছেন যে, শুক্রবার বিকেলে কিয়েভের সাথে প্রত্যাশিত আলোচনার কারণে পুতিন ইউক্রেনে প্রধান রাশিয়ান সামরিক বাহিনীর অভিযান বন্ধ করার আদেশ দিয়েছেন। যদিও অপর পক্ষ ২৬ ফেব্রুয়ারি বিকালে সংলাপ পরিত্যাগ করেছে। পরিকল্পিত অপারেশন মোতাবেক অভিযান পুনরায় শুরু হয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ