Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যেখানে বন্ধুত্ব অটুট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

সমস্ত হুঁশিয়ারি, বাক-যুদ্ধের সীমা ছাড়িয়ে বৃহস্পতিবার রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সেনা অভিযানের কথা ঘোষণা করতেই শুরু হয় অভিযান। এই পদক্ষেপের তীব্র নিন্দা করে গর্জে ওঠেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুনিয়া জুড়ে উঠল নিন্দার ঝড়। কেউ মৌন তো কেউ আবার প্রকাশ্যে করলেন না বিরোধিতা। সব মিলিয়ে ইউক্রেন রাশিয়া যুদ্ধে বাকি অর্ধেক দুনিয়া জড়িয়ে পড়লেও সহাবস্থান শুধু এক জায়গায়।
পৃথিবীর বুকে যত অশান্তিই হোক না কেন মহাকাশে আপাতত সহযোগিতা ও শান্তির চিত্র। স্পেস স্টেশনে এখনও পাশাপাশি রাশিয়া, ইউরোপ এবং আমেরিকা। মাধ্যকর্ষণের শূন্যতায় এখনও স্পর্শ করেনি বৈরিতা। সেখানে অস্থিত্বরক্ষায় একমাত্র সহযোগিতাই সম্বল। এই মুহূর্তে মহাকাশে রয়েছেন সাত জন নভোশ্বর। তার মধ্যে দুজন রাশিয়ান, চারজন আমেরিকান এবং একজন ইওরোপের বাসিন্দা। যদিও পৃথিবীর যুদ্ধ ও তিক্ততার প্রভাবে মহাকাশ স্টেশনের ভবিষ্যতে তৈরি করেছে অনিশ্চয়তার মেঘ। একসঙ্গেই মহাকাশ গবেষণার কাজ করছেন তারা। মহাকাশ স্টেশনকে সচল রাখতে সংশ্লিষ্ট সমস্ত দেশই কাজ করে চলেছে। কিন্তু, আমেরিকার নতুন বিধিনিষেধের জেরে রাশিয়া সহযোগিতার সম্পর্ক থেকে বেরিয়ে আসতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে মস্কো।
ইউক্রেনের উপর হামলা শুরু হতেই রাশিয়ার বিরুদ্ধে নতুন করে একগুচ্ছ বিধিনিষেধ ও নিয়ন্ত্রণ জারি করেছে আমেরিকা। যার মধ্যে মহাকাশ গবেষণা সংক্রান্ত সহযোগিতাও রয়েছে। আর তাতেই চটে আগুন রুশ মহাকাশ গবেষণাকেন্দ্র রসকসমসের মহানির্দেশক দিমিত্রি রোগোজিন। তার আশঙ্কা, আমেরিকার এই পদক্ষেপের ফলে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের কাজ ধাক্কা খাবে। গোটা প্রক্রিয়াটাই ধ্বংস হয়ে যাবে। যার জেরে ফল ভুগতে হবে আমেরিকার ‘বন্ধু’দেরই। এমনকী, ভারতের উপর ৫০০ টনের ওই পরিকাঠামো ভেঙেও পড়তে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছেন দিমিত্রি! আমেরিকার উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা যদি আমাদের সহযোগিতা করতে না দেন, আমাদের নিষিদ্ধ করে দেন, তাহলে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রকে কক্ষচ্যুত হওয়ার হাত থেকে কে বাঁচাবে? গোটা পরিকাঠামোটিই যদি মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপের উপর ভেঙে পড়ে, তার দায় কে নেবে?’
অন্যদিকে, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, আমেরিকা নতুন বিধিনিষেধ জারি করলেও তাতে বেসামরিক ক্ষেত্রে যৌথ মহাকাশ সংক্রান্ত গবেষণা চালাতে রাশিয়ার কোনও সমস্যা হবে না। মহাকাশ স্টেশনের কাজ যাতে নিরাপদভাবে চালিয়ে নিয়ে যাওয়া যায়, তার জন্য সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গেই লাগাতার যোগাযোগ রেখে চলেছে নাসা। সূত্র : বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ