Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের প্লে-অফে খেলবে না পোল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৪ পিএম

ইউক্রেইনের ওপর অবৈধ হামলার কারণে রাশিয়ায় বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিরোধিতা করে আসছে পোল্যান্ড। এবার তারা রাশিয়ার বিপক্ষে বৈশ্বিক আসরের প্লে-অফের ম্যাচ না খেলার ঘোষণা দিল। শনিবার পোল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সেসারে কুলেসা এক টুইটে বিষয়টা নিশ্চিত করেন।

গত বৃহস্পতিবার থেকে ইউক্রেইনে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করেছে রুশ বাহিনী। এই হামলার পর রাশিয়ায় বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিপক্ষে একযোগে অবস্থান নেয় পোল্যান্ড, সুইডেন ও চেক রিপাবলিক। রাশিয়া ও ইউক্রেইন উভয় দলেরই মার্চে বিশ্বকাপের প্লে-অফের ম্যাচ আছে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা গত বৃহস্পতিবার জানায়, তারা এই অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। কুলেসা লিখেছেন, ‘ইউক্রেইনের বিরুদ্ধে রাশিয়ান আগ্রাসনের প্রেক্ষিতে পোলিশ জাতীয় দল রাশিয়ার বিপক্ষে ম্যাচ (প্লে-অফ) খেলবে না। এটাই একমাত্র সঠিক সিদ্ধান্ত। ফিফার কাছে একটি যৌথ অবস্থান উপস্থাপনের জন্য আমরা সুইডিশ ও চেক অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করছি।’

আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা রাশিয়ার। যদি রাশিয়া ম্যাচটি জেতে তাহলে সেখানেই ২৯ মার্চ তারা সুইডেন অথবা চেক রিপাবলিকের বিপক্ষে খেলবে। আর ২৪ মার্চ ইউক্রেইনের খেলার কথা আছে স্কটল্যান্ডের মাঠে।

ইতিমধ্যে গত শুক্রবার উয়েফা তাদের জরুরি সভা শেষে রাশিয়া থেকে চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সরিয়ে নিয়েছে। ইউরোপ সেরার প্রতিযোগিতাটির ২০২১-২২ আসরের শিরোপা নির্ধারণী ম্যাচটি এখন হবে প্যারিসের জাতীয় স্টেডিয়ামে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ