Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জিনপিংয়ে সাথে ফোনালাপ: এখনও আলোচনায় রাজি পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২০ পিএম

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার বিকালে চীনের নেতা শি জিনপিংয়ের সাথে টেলিফোনে কথা বলেছেন। এ সময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোকে রাশিয়ার ‘যুক্তিসঙ্গত’ নিরাপত্তা উদ্বেগ উপেক্ষা করার এবং তাদের প্রতিশ্রুতি থেকে ক্রমাগত প্রত্যাহার করার জন্য অভিযুক্ত করেছেন। চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পুতিন শিকে বলেছিলেন যে, রাশিয়া ইউক্রেনের সাথে ‘উচ্চ পর্যায়ের আলোচনা’ করতে ইচ্ছুক। এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার এক সংবাদ সম্মেলনে ইঙ্গিত দিয়েছেন যে, ইউক্রেন রাশিয়ার সামরিক অগ্রগতি প্রতিরোধ করা বন্ধ না করা পর্যন্ত মস্কো আলোচনা করবে না।

রাশিয়া এখন বলেছে যে, তারা ইউক্রেনের সাথে আলোচনার জন্য প্রস্তুত, তবে বিস্তারিত অস্পষ্ট। ক্রেমলিনের একজন মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের একটি প্রতিনিধি দলের সাথে আলোচনার জন্য বেলারুশের মিনস্কে প্রতিনিধি পাঠাতে প্রস্তুত ছিলেন।

তিনি বলেন, রাশিয়ার প্রস্তাবটি বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একটি মন্তব্যের ভিত্তিতে এসেছে যে, তিনি ইউক্রেনের ‘নিরপেক্ষ অবস্থা’ নিয়ে আলোচনা করতে প্রস্তুত। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ