Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমাদের সমর্থন সত্ত্বেও কেন বিপর্যস্ত ইউক্রেনের সেনাবাহিনী?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:১৫ পিএম

গত কয়েক সপ্তাহে পশ্চিমা মিত্রদের দ্বারা ইউক্রেনে টন টন অস্ত্র, গোলাবারুদ এবং সরঞ্জাম সরবরাহ করা সত্ত্বেও, ইউক্রেনের সামরিক বাহিনী বৃহত্তর, আরও প্রযুক্তিগতভাবে উন্নত রাশিয়ান বাহিনীর দ্বারা পরাজিত হয়েছে, যারা বহুমুখী আক্রমণ শুরু করেছে।

গত ডিসেম্বরে, ইউক্রেনের সামরিক গোয়েন্দা পরিষেবার কমান্ডার জেনারেল কিরিলো ও বুদানভ একটি দৃশ্যকল্পের রূপরেখা দিয়েছিলেন যেখানে একটি রুশ আক্রমণ শুরু হবে বিমান হামলা এবং রকেট হামলার মাধ্যমে গোলাবারুদের গুদাম এবং পরিখায় থাকা সৈন্যদের লক্ষ্য করে। এটি ছিল প্রথম দিকে আসা আক্রমণের পূর্বাভাস।

এরপর বৃহস্পতিবার সকালে তিনি বলেছিলেন, ইউক্রেনীয় সামরিক বাহিনী রাশিয়াকে মোকাবেলায় অক্ষম হবে, তাদের নেতৃত্ব প্রতিরক্ষা সমন্বয় করতে এবং ফ্রন্টে টিকে থাকতে অক্ষম হবে। এর পরে তিনি বলেছিলেন, একা লড়াই চালিয়ে যাওয়ার দায়িত্ব ফ্রন্টলাইন কমান্ডারদের উপর পড়বে। বুদানভ বলেন, ‘যতক্ষণ বুলেট থাকবে ততক্ষণ তারা ধরে রাখবে। তারা তাদের হাতে যা আছে তা ব্যবহার করতে সক্ষম হবে। কিন্তু বিশ্বাস করুন, রিজার্ভ ছাড়াই পৃথিবীতে এমন কোনো সেনাবাহিনী নেই যা যুদ্ধের সময় বেশিক্ষন টিকে থাকতে পারে।’

বুদানভ এমন এক সময়ে এ কথা বলেছেন যখন, রাশিয়ান সামরিক বাহিনী এই অঞ্চলে প্রায় ১ লাখ সেনা মোতায়েন করেছে। আক্রমণের সময়, মার্কিন কর্মকর্তাদের মতে, রাশিয়া আনুমানিক ১ লাক ৯০ হাজার সেনা সংগ্রহ করেছিল ইউক্রেনের কাছাকাছি বা তার কাছাকাছি, ক্রিমিয়া সহ এবং পূর্ব ডনবাস অঞ্চলে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এলাকায়।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে, রাশিয়ান সামরিক বাহিনী উন্নত এস-৪০০ অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেমও মোতায়েন করেছে যা কার্যকরভাবে ইউক্রেনের ছোট বিমান বাহিনীকে নিষ্ক্রিয় করতে পারে, সেইসাথে ইস্কান্দার-এম ক্রুজ মিসাইলগুলো ইউক্রেনের যে কোনও জায়গায় লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম।

আমেরিকান গোয়েন্দা মূল্যায়নের সাথে পরিচিত দুই মার্কিন কর্মকর্তার মতে, রাশিয়ান বাহিনীতে ১২০ থেকে ১২৫ ব্যাটালিয়ন কৌশলগত গ্রুপ রয়েছে, যা মাসের শুরুর দিকে ৮০-এর দশকের মাঝামাঝি থেকে। কিছু বাহিনী রাশিয়ান সংরক্ষিত যারা আক্রমণের পরে একটি দখলদার বাহিনী তৈরি করবে, কর্মকর্তারা বলেছেন। কর্মকর্তারা সরকারী মূল্যায়ন নিয়ে আলোচনা করার জন্য নাম প্রকাশ না করার শর্তে এ কথা বলেছিলেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ইউক্রেনের সম্পূর্ণ সামরিক বাহিনীতে তালিকাভুক্ত সৈন্য এবং অফিসার কমই রয়েছে। প্রায় ২০০টি বিমান নিয়ে গঠিত ইউক্রেনের পুরো বিমান বাহিনী রাশিয়া ইতিমধ্যে ইউক্রেনের সীমান্তে যে ফাইটার প্লেন মোতায়েন করেছে তার চেয়ে কম।

মার্কিন যুক্তরাষ্ট্র একাই ইউক্রেনকে ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে যার মধ্যে রয়েছে উচ্চ প্রযুক্তিগত নজরদারি ব্যবস্থা, যোগাযোগ সরঞ্জাম এবং ড্রোন। নভেম্বরে, মার্কিন যুক্তরাষ্ট্র প্রায় 88 টন গোলাবারুদ সরবরাহ করেছে, যা বাইডেন প্রশাসনের দ্বারা প্রতিশ্রুত ৬ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ