Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে তুরস্ক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৫০ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণ, যা মিনস্ক চুক্তি ভঙ্গ করেছে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে, এটি অগ্রহণযোগ্য। বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরু হওয়ার পরে একটি সুরক্ষা শীর্ষ সম্মেলন তিনি এ কথা বলেন।

এরদোগানের সভাপতিত্বে তুরস্কের রাজধানী আঙ্কারার প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনটি প্রায় দুই ঘন্টা স্থায়ী হয়। যোগাযোগ অধিদপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, তুরস্ক ইউক্রেনের রাজনৈতিক ঐক্য, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন অব্যাহত রাখবে বলে জোর দেয়া হয়েছিল। তুর্কি কর্মকর্তারা রাশিয়ার সাথে এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মে এই অঞ্চল এবং বিশ্বের জন্য হুমকিস্বরূপ আক্রমণ বন্ধ করতে যে, উদ্যোগগুলো চালু করা যেতে পারে সে বিষয়েও আলোচনা করেছেন।

সম্মেলনে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে, প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর, স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু, চিফ অফ জেনারেল স্টাফ জেনারেল ইয়াসার গুলার, জাতীয় গোয়েন্দা সংস্থার (এমআইটি) প্রধান হাকান ফিদান, যোগাযোগ পরিচালক ফাহরেটিন আলতুন এবং প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন। কাজাখস্তান সফরের কারণে পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু যোগ দিতে পারেননি।

পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত ছিটমহলকে স্বীকৃতি দেয়ার পরেই বৃহস্পতিবার ভোরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক হস্তক্ষেপের ঘোষণা দেন। এই স্বীকৃতি আন্তর্জাতিক নিন্দা এবং মস্কোর উপর কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। রাজধানী কিয়েভ সহ ইউক্রেনের বেশ কয়েকটি প্রদেশে বিস্ফোরণের খবর পাওয়া গেছে এবং বেশ কয়েকটি সামরিক যানবাহন বেলারুশ থেকে ইউক্রেনে সীমান্ত অতিক্রম করেছে বলে জানা গেছে। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ