Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইন-বিধান ও নিরংকুশ কর্তৃত্ব একমাত্র আল্লাহর: হুমায়ূন কবীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২০ এএম

ইসলামী সমাজের আমীর সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, মানুষ সমাজবদ্ধ জীব এবং মানুষের প্রয়োজন ও কল্যাণেই সমাজ ও রাষ্ট্র। সমাজ ও রাষ্ট্রের মূল বিষয় সার্বভৌমত্ব। সমাজ ও রাষ্ট্রের ক্ষেত্রে সার্বভৌমত্ব হচ্ছে- সমাজ ও রাষ্ট্রের মালিকানা এবং সমাজ ও রাষ্ট্র গঠন এবং পরিচালনায় আইন-বিধান প্রণয়ন ও প্রয়োগের সর্বোচ্চ ক্ষমতা।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। “সকল মানুষের জন্য কল্যাণকর সমাজ ও রাষ্ট্র গঠনের উপায়” শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে অরাজনৈতিক সংগঠন ইসলামী সমাজ। হুমায়ূন কবীর বলেন, সার্বভৌমত্ব যার আইন-বিধান ও কর্তৃত্ব তাঁরই হয়। মানুষের সমাজ ও রাষ্ট্র গঠন এবং পরিচালনাসহ জীবনের সকল ক্ষেত্রে সার্বভৌমত্ব, আইন-বিধান ও নিরংকুশ কর্তৃত্ব একমাত্র আল্লাহর, মানুষের নয়! এটাই মহাসত্য। মহাসত্য থেকে বিচ্যুত হয়ে সমাজ ও রাষ্ট্র গঠন এবং পরিচালনায় মহামিথ্যা- মানুষের সার্বভৌমত্ব, আইন-বিধান কর্তৃত্বের ভিত্তিতে গঠিত ও পরিচালিত কোন সমাজ এবং রাষ্ট্রই মানুষের জন্য কল্যাণকর নয়!

ইসলামী সমাজের আমীর বলেন, আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের সমাজ এবং রাষ্ট্র সৃষ্টিকর্তা আল্লাহ্ প্রদত্ত কল্যাণকর ও পরিপূর্ণ ব্যবস্থা ইসলামের পরিবর্তে মানব রচিত ব্যবস্থা ‘গণতন্ত্র’ গ্রহণ করে সৃষ্টিকর্তা আল্লাহর পরিবর্তে মানুষের সার্বভৌমত্ব, আইন-বিধান ও কর্তৃত্ব, মানুষের মনগড়া সংবিধানের আনুগত্য এবং এরই ভিত্তিতে নেতৃত্বদানকারী নেতাদের আনুগত্য স্বীকার করে আল্লাহর সাথে কুফর ও শিরকে লিপ্ত হয়ে গঠিত ও পরিচালিত হচ্ছে; বিধায় এদেশের সমাজ এবং রাষ্ট্র কোন মানুষের জন্যই কল্যাণকর নয়।

সকল মানুষের জন্য কল্যাণকর সমাজ ও রাষ্ট্র গঠন করতে হবে উল্যেখ করে তিনি আরও বলেন, সকল মানুষের জন্য কল্যাণকর সমাজ ও রাষ্ট্র গঠন করতে হলে মানুষের সার্বভৌমত্ব, আইন-বিধান ও কর্তৃত্ব, মানুষের মনগড়া সংবিধানের আনুগত্য এবং এরই ভিত্তিতে নেতৃত্বদানকারী নেতাদের আনুগত্য অস্বীকার ও অমান্য করে, সমাজ ও রাষ্ট্রসহ জীবনের সকল ক্ষেত্রে একমাত্র আল্লাহর সার্বভৌমত্ব, আইন-বিধান ও নিরংকুশ কর্তৃত্ব, তাঁরই প্রদত্ত একমাত্র পূর্ণাঙ্গ সংবিধান- আলকুরআন এর আইন-বিধানের আনুগত্য এবং আল্লাহর রাসূল হযরত মুহাম্মাদ (সাঃ) এর শর্তহীন আনুগত্য- অনুসরণ ও অনুকরণের ভিত্তিতে সমাজ ও রাষ্ট্র গঠন এবং পরিচালনা করতে হবে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- ইসলামী সমাজের কেন্দ্রীয় নেতা আবু জাফর মুহাম্মাদ ইকবাল, মুহাম্মাদ ইউসুফ আলী মোল্লা, মুহাম্মাদ ইয়াছিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুমায়ূন কবীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ