Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ইউক্রেনে আটকা পড়েছে ২০ হাজার ভারতীয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৩৭ পিএম

রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে । স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে স্থল, আকাশ ও নৌপথে ইউক্রেনে হামলা চালায় রাশিয়ার সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোনো একটি দেশে আরেকটি দেশের এত বড় হামলা এই প্রথম। রাশিয়ার অভিযানের মধ্যেই ইউক্রেনে আটকা পড়েছে প্রায় ২০ হাজার ভারতীয়। -হিন্দুস্তান টাইমস

তাদের ফিরিয়ে নিতে বৃহস্পতিবার ভোরে এয়ার ইন্ডিয়ার একটি বিমান পাঠানো হয় ইউক্রেনে। কিন্তু মাঝপথে জানিয়ে দেওয়া হয়, বেসামরিক কোনো বিমান ইউক্রেনের মাটিতে নামতে দেওয়া হবে না। ফ্লাইটটি মাঝপথ থেকেই দিল্লিতে ফিরে আসে। এদিকে বিদ্যমান পরিস্থিতিতে ইউক্রেনে অবস্থানরত ভারতীয়দের স্বজনদের কপালে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে। অবশ্য ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সেখানে অবস্থানরতদের সঙ্গে যোগাযোগ রক্ষার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।

পাঞ্জাবের স্কুলশিক্ষক সুকানিয়া ভাটিয়া হিন্দুস্তান টাইমসকে জানান, তার কন্যা ভানবি ভাটিয়া ইউক্রেনের একটি মেডিকেল কলেজে এমবিবিএস তৃতীয় বর্ষের শিক্ষার্থী। মেয়ে ফিরতে না পারায় তিনি চিন্তিত। তবে তিনি মেয়ের সঙ্গে সবসময় ভিডিও কলে যোগাযোগ রক্ষা করছেন। তিনি বলেন, আমরা আসলে জানি না আমাদের মেয়ের সঙ্গে কী ঘটবে। টিভিতে আমরা ইউক্রেনের পরিস্থিতি দেখছি। সে দেশের সরকার জরুরি অবস্থা জারি করেছে। সেখানে থাকা শিক্ষার্থীরা কীভাবে দেশে ফিরবে সে বিষয়ে পরিষ্কারভাবে কিছুই বলা হচ্ছে না। সব ফ্লাইট বাতিল হয়ে গেছে।ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে প্রায় ২০ হাজার ভারতীয় নাগরিক আছেন। তার মধ্যে বহু ছাত্র রয়েছে। তাদেরই প্রথমে উদ্ধারের চেষ্টা চালানো হয়েছিল। ২৪ ঘণ্টা হেল্পলাইন চালু করা হয়েছে। পূর্ব ইউক্রেন থেকে সমস্ত ভারতীয়দের দেশের অন্য শহরে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ