Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন টিকা করোনার বিরুদ্ধে ১০০ শতাংশ কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২০ পিএম

করোনার গুরুতর রোগ প্রতিরোধে এবং হাসপাতালে ভর্তি ঠেকাতে নতুন একটি কোভিড-১৯ টিকা ১০০ শতাংশ কার্যকর বলে গবেষণায় জানা গেছে। ট্রায়ালের তথ্যের ভিত্তিতে টিকাটি উৎপাদনকারী প্রতিষ্ঠান এখন নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চাইছে।

ফরাসি মালিকানাধীন সানোফি এবং ব্রিটিশ অংশীদার গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) এই নতুন টিকা তৈরি করেছে যা তারা আশা করে যে, এটি বুস্টার এবং স্বতন্ত্র দুই-ডোজ শট হিসাবে ব্যবহার করা যেতে পারে। কোম্পানিগুলো বলেছে, শেষ পর্যায়ের ট্রায়ালের প্রাথমিক তথ্য ইঙ্গিত করে যে, এটি গুরুতর রোগ প্রতিরোধে ও হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতে ১০০ শতাংশ প্রভাব ফেলে এবং মাঝারি বা গুরুতর রোগের বিরুদ্ধে ৭৫ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

এখন তারা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চাইছে এবং ভ্যাকসিনের শেষ পর্যায়ের ট্রায়াল থেকে তারা প্রাপ্ত তথ্য জমা দেবে। সানোফি এবং জিএসকে তাদের তৈরি টিকা বুস্টার ডোজ হিসাবেও ব্যবহার করতে উভয় গবেষণার জন্য সম্পূর্ণ ফলাফল এই বছরের শেষের দিকে প্রকাশ করবে বলে জানিয়েছে। বুস্টার ট্রায়ালের চূড়ান্ত বিশ্লেষণে দেখা গেছে, সানোফি-জিএসকে টিকা করোনা প্রতিরোধ ক্ষমতা ১৮ থেকে ৩০ গুণ বাড়িয়ে দিতে পারে, কোম্পানিগুলো বলেছে।

সানোফি ফ্রান্স, ইতালি এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন তৈরি করার পরিকল্পনা করছে। উভয় কোম্পানিই কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে প্রতিযোগীদের পিছনে রয়েছে, জিএসকে তার নিজস্ব টিকা বিকাশ করছে না, তবে উন্নয়নে তার সহায়ক প্রযুক্তি অবদান রাখছে। সানোফি-জিএসকে-এর টিকা একটি প্রচলিত প্রোটিন-ভিত্তিক পদ্ধতির উপর নির্ভর করে তৈরি করা হয়েছে।

‘আমরা আত্মবিশ্বাসী যে, এই ভ্যাকসিনটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে কারণ আমরা এই মহামারীটিকে মোকাবেলা করতে এবং মহামারী পরবর্তী সময়ের জন্য প্রস্তুতি চালিয়ে যাচ্ছি,’ বলেছেন জিএসকে ভ্যাকসিনের প্রেসিডেন্ট রজার কনর। সানোফি ভ্যাকসিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট থমাস ট্রায়মফে বলেছেন, ‘ওমিক্রন সহ করোনার অনেকগুলো রূপ নিয়ে এই সময়ের মধ্যে অন্য কোনও টিকা বৈশ্বিক পর্যায়ে অধ্যয়ন করা হয়নি এবং এই কার্যকারিতা ডেটা অনুমোদিত ভ্যাকসিনগুলোর সাম্প্রতিক ক্লিনিকাল ডেটার মতো।’ সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ