Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্কের দ্বিতীয় ‘সহায়তা ট্রেন’ আফগানিস্তানে পৌঁছেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫৬ পিএম

তুর্কি সরকারের পাঠানো দ্বিতীয় ‘মানবিক সহায়তা ট্রেন’ বুধবার আফগানিস্তানে পৌঁছেছে। এ ট্রেনের মাধ্যমে অত্যন্ত প্রয়োজনের সময় ৯২০ টন জরুরি পণ্য হাতে পেল আফগানিস্তান।

গত ১১ ফেব্রুয়ারী রাজধানী আঙ্কারা থেকে ৪৫ বগির ট্রেনটি ছেড়ে যায়। তুরস্কের কনসাল জেনারেল সিনান ইলহান, মাআরিফ ফাউন্ডেশনের আফগানিস্তানের সমন্বয়কারী সালিহ সাগির এবং দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি), তুর্কি এবং তুরস্কের প্রতিনিধিদের উপস্থিতিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ট্রেনটি পাঠানো হয়। আফগান রেড ক্রিসেন্টস এবং বিভিন্ন তুর্কি বেসরকারি সংস্থা (এনজিও) অনুষ্ঠানে যোগ দেয়।

উত্তর-পশ্চিম হেরাত প্রদেশের তুর্কমেনিস্তানের সাথে তোরঘুন্ডি সীমান্তে পৌঁছানোর পরে আয়োজিত অনুষ্ঠানে আফগানিস্তানের ভারপ্রাপ্ত সরকারের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এএফএডি এর ছত্রছায়ায় কমপক্ষে ১১টি তুর্কি গোষ্ঠী আফগানিস্তানে মানবিক সহায়তা সরবরাহ করছে, যেটি খাদ্য সঙ্কটের মুখোমুখি এবং জরুরী সাহায্যের প্রয়োজন।

আনাদোলু এজেন্সি (এএ) এর সাথে কথা বলার সময়, এএফএডি এর বুরহান আসলান বলেছেন যে, দ্বিতীয় ট্রেনটিতে খাবার, কম্বল, কাপড়, চিকিৎসা সরবরাহ এবং স্বাস্থ্য সরবরাহ অন্তর্ভুক্ত ছিল। সাহায্য সামগ্রীগুলি ৩৪টি আফগান প্রদেশে বিতরণের জন্য প্রস্তুত করা হবে, আসলান ব্যাখ্যা করেছেন, তারা ইতিমধ্যে ট্রেন থেকে আইটেমগুলি আনলোড করা শুরু করেছে। তিনি আরও বলেন, ৭ ফেব্রুয়ারি আফগানিস্তানে আসা প্রথম ট্রেনের সাহায্য প্যাকেজগুলো এখনও বিতরণ করা হচ্ছে এবং তারা এখনও পর্যন্ত ২০টি প্রদেশে সেগুলো পাঠিয়েছে।

ট্রেনটি ৪ হাজার ১৬৮ কিলোমিটার (৩ হাজার ৫৯০ মাইল) পথ পাড়ি দিয়ে ইরান ও তুর্কমেনিস্তান হয়ে আফগানিস্তানে পৌঁছায়। সাহায্য গোষ্ঠীগুলি আফগানিস্তানের দুর্দশাকে বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রমবর্ধমান মানবিক সঙ্কট হিসাবে বর্ণনা করেছে৷ জাতিসংঘের মতে, দেশটির অর্ধেক জনসংখ্যা এখন তীব্র ক্ষুধার সম্মুখীন, ৯০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং লাখ লাখ শিশু স্কুলের বাইরে রয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ