Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুঃসময়ে রাশিয়ায় পাশে বন্ধু চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩৬ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেয়ার পরই ইউক্রেনে থাকা সবপক্ষকে সংযম রাখার আবেদন জানিয়েছে বেইজিং! তারা রাশিয়ার আক্রমণের সমালোচনা করতে অস্বীকার করেছে। বৃহস্পতিবার চীন আবারও ইউক্রেনের সংকট সমাধানের জন্য আলোচনার আহ্বান জানিয়েছে।

শুধু তাই নয়, এদিন রাশিয়া থেকে নতুন করে গম আমদানির অনুমোদন দিয়েছে চীন। মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব কমাতে সাহায্য করার জন্যই এই পদক্ষেপ নিয়েছে বেইজিং। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং একটি দৈনিক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছেন যে, ‘ইউক্রেন ইস্যুটি তার ঐতিহাসিক পটভূমিতে জটিল... আমরা আজ যা দেখছি তা হল সেই জটিলতার ফলশ্রুতি।’ "চীন নিবিড়ভাবে সাম্প্রতিক পরিস্থিতি অনুসরণ করছে,’ হুয়া বলেছেন। ‘আমরা এখনও আশা করি যে সংশ্লিষ্ট পক্ষ শান্তির দরজা বন্ধ করবে না এবং পরিবর্তে সংলাপ ও পরামর্শের নিযুক্ত হবে এবং পরিস্থিতিকে আরও উত্তপ্ত হওয়া থেকে বিরত রাখবে।’

যদিও চীন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের স্বাধীনতার স্বীকৃতি বা সেখানে রাশিয়ান বাহিনী পাঠানোর পুতিনের সিদ্ধান্তকে সমর্থন করেনি, হুয়া বলেছেন যে, চীন ‘অন্যদের বৈধ নিরাপত্তা উদ্বেগকে সম্মান করার জন্য পক্ষগুলোকে আহ্বান জানিয়েছে।’ ‘সকল পক্ষের উচিত উত্তেজনা বাড়ানো বা যুদ্ধের আশঙ্কা বাড়ানোর পরিবর্তে শান্তির জন্য কাজ করা,’ সঙ্কটের সময় পশ্চিমের সমালোচনা করার জন্য চীন ধারাবাহিকভাবে যে ভাষা ব্যবহার করেছে তার পুনরাবৃত্তি করে হুয়া বলেছেন, ‘যারা অন্যদের নিন্দা করতে ব্যস্ত ছিল, তারা কী করেছে? তারা অন্যদের প্ররোচিত করেছে।’

চীন এবং রাশিয়া মূলত মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরোধিতায় তাদের বৈদেশিক নীতিগুলিকে একত্রিত করেছে। হুয়া রাশিয়ার কর্মকাণ্ডকে আক্রমণ হিসেবে বর্ণনা করেননি বা সরাসরি ইউক্রেনে রুশ বাহিনীর গতিবিধি উল্লেখ করেননি। এদিকে, বৃহস্পতিবার চীনের শুল্ক সংস্থা রাশিয়া থেকে গম আমদানির অনুমোদন দিয়েছে। রাশিয়া বিশ্বের একটি বৃহত্তম গম উৎপাদক দেশ কিন্তু তাদের রফতানি ঝুঁকিপূর্ণ হবে যদি বিদেশী বাজারগুলো ইউক্রেনের উপর আক্রমণের প্রতিক্রিয়া হিসাবে আমদানি বন্ধ করে দেয়।

বেইজিং শীতকালীন অলিম্পিকে যোগদানের জন্য পুতিন সর্বোচ্চ-পদের বিদেশী অতিথি হওয়ার পর দুই সরকার 8 ফেব্রুয়ারী চীনের জন্য রাশিয়ান গম এবং বার্লি আমদানি করার জন্য একটি চুক্তি ঘোষণা করেছে। চীন অন্যান্য খামার পণ্য সরবরাহকারীদের জন্য একটি বড় বাজার, তবে সম্ভাব্য ছত্রাক এবং অন্যান্য দূষণের উদ্বেগের কারণে বেইজিং রাশিয়ার প্রধান গম-উৎপাদনকারী অঞ্চলগুলো থেকে আমদানি নিষিদ্ধ করেছিল। বৃহস্পতিবারের ঘোষণায় বলা হয়েছে যে রাশিয়া গমের ছত্রাক দ্বারা দূষণ রোধ করতে ‘সমস্ত ব্যবস্থা নেবে’ এবং এটি পাওয়া গেলে চীনে রফতানি স্থগিত করবে।

দু’দিন আগেই পূর্ব ইউক্রেনের দু'টি অঞ্চলকে স্বাধীন বলে ঘোষণা করেন পুতিন। তারপরই রাশিয়ার উপর বিধিনিষেধ আরও কঠোর করে আমেরিকা ও তার সহযোগীরা। বেইজিং পশ্চিমী মিত্রশক্তির এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে। চীনের বক্তব্য, ইউক্রেনের উপর বোমাবাজিকে যারা রাশিয়ার ‘আক্রমণ’ বলে উল্লেখ করছে, তারা আসলে ‘পক্ষপাতদুষ্ট’। চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মতে, ‘ইউক্রেনের সমস্যা অত্যন্ত জটিল। এর পিছনে একাধিক ঐতিহাসিক কারণ রয়েছে। তার জেরেই আজ ইউক্রেনে এই পরিস্থিতি তৈরি হয়েছে।’

এমনকী, ইউক্রেনের এই পরিণতির জন্য আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়াকেও কাঠগড়ায় তুলেছে বেইজিং। তাদের অভিযোগ, গত কয়েক দিন ধরেই ওয়াশিংটন-সহ পশ্চিমের অন্যান্য রাষ্ট্রশক্তি ইউক্রেনের পরিস্থিতি নিয়ে অযথা পানিঘোলা করেছে। ইউক্রেন নিয়ে সকলকে আতঙ্কিত করেছে তারা। এর ফলে পরিস্থিতি জটিলতর হয়ে উঠেছে। বস্তুত, আমেরিকা এক্ষেত্রে ‘আগুনে ঘি ঢালা’র কাজ করেছে বলেই অভিযোগ বেইজিংয়ের। একইসঙ্গে, ইউক্রেনে অবস্থিত চীনের দূতাবাসের পক্ষ থেকে নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে। তাদের বক্তব্য, ইউক্রেনের অবস্থা এই মুহূর্তে ‘গভীর উদ্বেগজনক’। তাই ইউক্রেনে চীনের যে নাগরিকরা রয়েছেন, তারা যেন যতটা সম্ভব তাদের বাড়ির ভিতরেই থাকেন। সূত্র: এপি।

 



 

Show all comments
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৭ পিএম says : 0
    আক্রমণকারীদের দুঃসময় হয় কীভাবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ