Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিরপেক্ষ তদন্ত চেয়ে রিট

দুদক কর্মকর্তা শরীফের চাকরিচ্যুতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের বিষয়ে নিরপেক্ষ তদন্ত চেয়ে রিট করা হয়েছে।

গতকাল বুধবার সুপ্রিম কোর্ট বারের ১০ আইনজীবীর পক্ষে এ রিট ফাইল করা হয়। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে রিটের শুনানি হবে-মর্মে জানিয়েছেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

রিটের বাদী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির, রেজওয়ানা ফেরদৌস, জামিলুর রহমান খান, উত্তম কুমার বণিক, মোস্তাফিজুর রহমান, মো. তারেকুল ইসলাম, মীর ওসমান বিন নাসিম, সৈয়দ মোহাম্মদ রায়হান, মো. সাইফুল ইসলাম এবং মোহাম্মদ নওয়াব আলী।
গত ২০ ফেব্রুয়ারি দুদকের আলোচিত উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের জীবনের নিরাপত্তা এবং অপসারণের বিষয়ে স্বপ্রণোদিত আদেশ চেয়ে হাইকোর্টে চিঠি দেন দশ আইনজীবী। গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্টের একই বেঞ্চ চিঠিটি রেখে দিয়ে রিট ফাইল করার পরামর্শ দেন।
গত ১৬ ফেব্রুয়ারি কর্মকর্তা শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করে দুদক। দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা, ২০০৮-এর বিধি ৫৪ (২) তে উল্লেখিত ক্ষমতাবলে তাকে অব্যাহতি দেয়া হয়। অপসারণের আগে তাকে আত্মপক্ষ সমর্থনেরও সুযোগ রাখা হয়নি।

এর আগে গত ৩০ জানুয়ারি ‘কর্ণফুলি গ্যাসের ৩৭ কর্মকর্তার নিয়োগ-পদোন্নতি : লেনদেন ৩ কোটি টাকা! দুদক দায়মুক্ত দিচ্ছে সেই ৯ কর্মকর্তাকে?’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে দৈনিক ইনকিলাব। ওইদিন সন্ধ্যায় কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির পিআরএল’ এ যাওয়া সাবেক ব্যবস্থাপনা পরিচালক আইয়ুব খান চৌধুরী শরীফ উদ্দিনের চট্টগ্রাম খুলশীর বাসায় গিয়ে চাকরিচ্যুতসহ প্রাণনাশের হুমকি দেন। এ ঘটনায় ওই রাতেই খুলশী থানায় সাধারণ ডায়েরি করেন। হুমকি প্রদানের ১৬ দিনের মাথায় শরীফকে চাকরিচ্যুত করে দুদক। এ ঘটনায় সারাদেশে সমালোচনার ঝড় ওঠে।

অপসারণের প্রতিবাদে দুদকের প্রধান কার্যালয়সহ ২২টি সমন্বিত জেলা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারিরা রাস্তায় নেমে আসেন। তারা চাকরি বিধিমালার ৫৪(২) ধারা বাতিল এবং শরীফকে চাকরিতে পুনর্বহালের দাবি জানান। ‘দুর্নীতি দমন কমিশন সার্ভিস এসোসিয়েশন’র ব্যানারে কমিশনকে স্মারকলিপিও দেন। পরবর্তীতে দুদক আনুষ্ঠানিক ব্রিফিংএ শরীফের বিরুদ্ধে ১৩টি অভিযোগ উত্থাপন করে। যদিও কমিশনের এসব দাবিকে জঘন্য মিথ্যাচার বলে আখ্যায়িত করেন প্রতিবাদকারী কর্মকর্তারা।

এ সময় শরীফ জানান, চট্টগ্রাম কার্যালয়ে কর্মরত থাকাকালে মাতাবাড়ি বিদ্যুৎ প্রকল্প, কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানিতে নিয়োগ বাণিজ্য, পদোন্নতি প্রদান এবং জমি ক্রয়ে কোটি কোটি টাকা আত্মসাত, রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র প্রদানসহ বেশকিছু বড় দুর্নীতি মামলার তদন্ত করেছিলেন। এরপরই একাধিক প্রভাবশালী মহলের রোষানলে পড়েন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ