Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অজ্ঞাতপরিচয় রকেট কার?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

চাঁদের মাটিতে আছড়ে পড়তে চলেছে কোনও এক অজ্ঞাতপরিচয় রকেট। সপ্তাহখানেক আগেই বিজ্ঞানীমহলে পৌঁছেছিল এ খবর। আর তার পর থেকে শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে, এই মহাকাশ-বর্জ্য কাদের। আমেরিকা বলছে তাদের নয়। চীনও বলেছে, এ জিনিস তাদেরও নয়।
এমন ঘটনা যে ঘটতে চলেছে, তা প্রথম সকলের নজরে আনেন জ্যোতির্বিজ্ঞানী বিল গ্রে। আনুমানিক দিন নির্ধারণ করে জানান, আগামী ৪ মার্চ নাগাদ রকেটটি আছড়ে পড়বে চাঁদে। তিনি প্রথমে জানান, ওই রকেটটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট। ২০১৫ সালে এই রকেটটি ‘ডিপ স্পেস ক্লাইমেট অবজারভেটরি স্যাটেলাইট’ উৎক্ষেপণে সাহায্য করেছিল। কিন্তু পরে বিল জানান, তার হিসাবে ভুল হয়েছিল। তার দাবি, এটি চীনের লং মার্চ ৩সি রকেট হতে পারে। ২০১৪-সালের অক্টোবরে চ্যাংই ৫-টি১ অভিযানে ব্যবহার করা হয় এই রকেট। ২০২০-র চ্যাংই ৫ অভিযানের পূর্বসূরী ছিল সেটি। বিশেষজ্ঞদের আরও অনেকেই এই দাবিকে সমর্থন জানিয়ে বলেছেন, বেইজিংয়ের চন্দ্র-অভিযানেরই অংশীদার রকেটটি।
কিন্তু চীন তা মানতে নারাজ। সোমবার বিশেষজ্ঞদের দাবি উড়িয়েছে তারা। জানিয়েছে, ওটি তাদের রকেট নয়। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, তাদের দেশের যে রকেটটি নিয়ে প্রশ্ন উঠছে, সেটি পৃথিবীতে ফিরে এসেছিল এবং এই গ্রহে প্রবেশ করার সময় সেটি সম্পূর্ণ ভাবে ভস্মীভূত হয়ে যায়। রকেটটির উৎস নিয়ে রহস্য থাকলেও তার ধ্বংস নিয়ে প্রশ্ন নেই। বিশেষজ্ঞেরা জানান, ৪ মার্চ ১২টা ২৫ গ্রিনিচ মিনটাইমে এটি চাঁদের বুকে আছড়ে পড়বে। পৃথিবী থেকে অবশ্য কিছুই দেখা যাবে না। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ