Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ, ইমরান খানের প্রশংসায় চীনের বিশেষজ্ঞ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩৫ পিএম

সাউথ ওয়েস্ট ইউনিভার্সিটি অফ পলিটিক্যাল সায়েন্স অ্যান্ড ল-এর ভিজিটিং প্রফেসর এবং চরহার ইনস্টিটিউটের সিনিয়র ফেলো চেং জিঝং বলেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের রাশিয়ায় আসন্ন সরকারী সফর ঐতিহাসিক এবং কৌশলগতভাবে খুবই তাৎপর্যপূর্ণ।

রোববার এক বিবৃতিতে প্রফেসর চেং বলেন, ‘এটি বিশেষভাবে লক্ষণীয় যে, ২৩ বছরের ব্যবধানে, রাশিয়া পাকিস্তানের নেতাকে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছে, যা প্রধানমন্ত্রী ইমরান খানের উচ্চ মর্যাদা এবং নেতৃত্বের গুণাবলী প্রতিফলিত করে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধানমন্ত্রী খানের প্রতি গভীর শ্রদ্ধা রয়েছে এবং এখন আঞ্চলিক বা আন্তর্জাতিক ইস্যুতে পাকিস্তানের নেতার কণ্ঠস্বর সর্বদা বিশ্ব পর্যায়ে স্বীকৃত হয়, যা পাকিস্তানি জনগণ ও জাতির মর্যাদা বাড়ায়।’

তার বিশ্লেষণে তিনি বলেন, রাশিয়া সফরের কৌশলগত তাৎপর্য মূলত তিনটি দিকে প্রতিফলিত হয়েছে: পাকিস্তানের আন্তর্জাতিক মর্যাদা বৃদ্ধি; ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের কাছাকাছি আসার সাথে সাথে পাকিস্তানের সাথে সহযোগিতার বিকাশের দিকে রাশিয়ার ঝোঁক; পাকিস্তান, চীন ও রাশিয়ার মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বাহ্যিক শক্তির বিশৃঙ্খলা রোধে সহায়ক।

তিনি ব্যাখ্যা করেছিলেন যে, পাকিস্তানের আন্তর্জাতিক মর্যাদা উল্লেখযোগ্যভাবে বেড়েছে এবং প্রধানমন্ত্রী খানের মহান ব্যক্তিগত ক্যারিশমা আন্তর্জাতিক সম্প্রদায় দ্বারা অত্যন্ত স্বীকৃত হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে, পাকিস্তানের কূটনীতি, ভূ-অর্থনৈতিক কৌশলের উপর দৃষ্টি নিবদ্ধ করে, বিশ্বের প্রধান শক্তিগুলোর মধ্যে ভারসাম্যপূর্ণ সম্পর্কের প্রতিশ্রুতি দিয়ে অত্যন্ত ‘প্রবল ও সফল’ হয়েছে। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ