Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্চে পাকিস্তান সফরে যাচ্ছেন সউদী যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৯ পিএম

আগামী মার্চ মাসে সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ইসলামাবাদে বহুল প্রতীক্ষিত সফরের তারিখ চূড়ান্ত করার জন্য আলোচনা করছে পাকিস্তান ও সউদী আরব। পাকিস্তানের সরকারি সূত্র রোববার এই তথ্য জানিয়েছে।

জানা গেছে, সউদী যুবরাজ ২৩ মার্চ সম্মানিত অতিথি হিসাবে পাকিস্তান দিবসের কুচকাওয়াজে যোগ দিতে আগ্রহী। সূত্র জানায় যে, এ বিষয়ে উভয় পক্ষ একে অপরের সাথে যোগাযোগ রেখেছে। সব কিছু ঠিক থাকলে এটি হবে পাকিস্তানে গত তিন বছরের সউদীর ডি ফ্যাক্টো শাসকের দ্বিতীয় সফর।

ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলার মাত্র কয়েকদিন পর ফেব্রুয়ারি ২০১৯ সালে তিনি পাকিস্তান সফর করেছিলেন যা দুই পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশীকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে আসে। এ সময় প্রধানমন্ত্রী ইমরান খান দুই নেতার মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্বের বার্তা দিয়ে বিমানবন্দর থেকে তাকে তার অফিসে নিয়ে যান। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ক্ষয়প্রাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ মোকাবেলায় সহায়তা করার জন্য আগস্ট ২০১৮ সালে সরকার গঠন করার পর সউদী আরব পাকিস্তানকে আর্থিক বেলআউট প্যাকেজ বাড়িয়েছিল।

কিন্তু কয়েক মাস পরে, প্রধানমন্ত্রী ইমরান ২০১৯ সালের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে তুরস্কের প্রেসিডেন্ট এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সাথে যোগদানের পরে দুই দেশের মধ্যে সম্পর্ক একটি অস্বাভাবিক বাধার সম্মুখীন হয়। কুয়ালালামপুর শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত ছিল সম্পর্কের আরও টানাপোড়েনের কারণ।

সউদী মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদক্ষেপকে রিয়াদের নেতৃত্বাধীন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-কে মোকাবেলা করার জন্য একটি সমান্তরাল ইসলামিক ব্লক গঠনের প্রচেষ্টা হিসেবে দেখেছিল। পাকিস্তান শেষ পর্যন্ত শীর্ষ সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়, কিন্তু ক্ষতি আগেই হয়ে গিয়েছিল।

এক পর্যায়ে, সম্পর্ক এতটাই উত্তেজনাপূর্ণ ছিল যে, পাকিস্তানকে সময়ের আগেই সউদী ঋণ ফেরত দিতে হয়েছিল, যা পাক-সউদী সম্পর্কের একটি বিরল উদাহরণ। রিয়াদ অতীতে পাকিস্তানকে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল কিন্তু ইসলামাবাদকে কখনই অর্থ ফেরত দিতে বলেনি কারণ এটি হয় সুবিধাটি চালু করেছে বা অনুদানে রূপান্তর করেছে।

কিন্তু মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের জয় পাকিস্তান ও সউদী আরবকে আবার একত্রিত করেছে কারণ নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে সউদী ক্রাউন প্রিন্সের থেকে দূরত্ব বজায় রেখেছেন। তারা ইয়েমেনে যুদ্ধের জন্য অস্ত্র সমর্থনও প্রত্যাহার করেছে। বাইডেন এখনও সউদী যুবরাজ বা প্রধানমন্ত্রী ইমরানের সঙ্গে কথা বলেননি।

গত বছরের অক্টোবরে প্রধানমন্ত্রী ইমরান খান সউদী আরব সফরে গেলে অবশেষে দুই দেশের মধ্যে বরফ গলে যায়। সেই সফরের ফলে সউদী আরব পাকিস্তানের জন্য ৪২০ কোটি ডলারের একটি বেলআউট প্যাকেজ ঘোষণা করে। এর মধ্যে ৩২০ কোটি ডলার নগদ সহায়তা এবং অবশিষ্ট বিলম্বিত অর্থপ্রদানে তেল সুবিধা ছিল।

পাকিস্তান ও সউদী আরব ইসলামাবাদে আফগানিস্তানের সঙ্কট নিয়ে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের একটি বিশেষ বৈঠকের আয়োজনে সহযোগিতা করেছে। সম্মেলনে গুরুতর মানবিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আফগানিস্তানের জনগণকে সাহায্য করার জন্য ইসলামী উন্নয়ন ব্যাংকের ব্যানারে ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। পাকিস্তান আগামী ২২ মার্চ ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের নিয়মিত সম্মেলনের আয়োজন করবে। আশা করা হচ্ছে যে, ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদেরও পাকিস্তান দিবসের কুচকাওয়াজ প্রত্যক্ষ করার জন্যও আমন্ত্রণ জানানো হবে। সূত্র: ট্রিব্রিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ