Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আবার ভাঙবে গন্ডোয়ানাল্যান্ড! আবার কি একটা হিমালয় তৈরি হবে?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১০ এএম

ভারতের দক্ষিণ-পশ্চিমে পশ্চিম ভারত মহাসাগরে রয়েছে গ্রেটার মালদ্বীপ রিজ। সম্প্রতি এই রিজে ভূতাত্ত্বিক বিবর্তনের হদিশ মিলেছে।

নতুন গবেষণার সূত্রে বিজ্ঞানীরা বলছেন, মূল গন্ডোয়ানাল্যান্ড ভেঙে যেতে পারে বা তা পুনর্গঠিত হতে পারে। এই প্লেটটির যে বৈশিষ্ট্যটিকে চিহ্নিত করা গিয়েছে তা এশিয়া মহাদেশের বর্তমান কনফিগারেশনে বদল আনতে সক্ষম। বিজ্ঞানীরা মনে করছেন, এই বিবর্তনগত বৈশিষ্ট্য মহাদেশীয় ভূখণ্ড এবং ভারত মহাসাগরের অববাহিকা সংক্রান্ত বদলের সূচনা করতে পারে। যা আসলে ভূতত্ত্বগত এক ব্যাপক বদলেরই প্রকারান্তর।

গবেষক দলটি দেখে, মালদ্বীপ রিজটি মধ্য-মহাসাগরীয় রিজের কাছাকাছি এলাকায় গঠিত হতে পারে, যেখানে লিথোস্ফিয়ারিক প্লেট বা স্প্রেডিং সেন্টারের ভিন্ন গতির কারণে একটি নতুন মহাসাগরের তল তৈরি হয়। গবেষণায় আরও বলা হয়েছে, গভীর-সমুদ্র চ্যানেল অঞ্চল (ডিএসসি) সম্ভবত হটস্পট আগ্নেয়গিরির সঙ্গে যুক্ত।

গবেষক দলটি বৃহত্তর মালদ্বীপ রিজ এবং সংলগ্ন সমুদ্র অববাহিকা বরাবর একটি ত্রিমাত্রিক চিত্র তৈরি করে। সেখানে মাধ্যাকর্ষণ অসামঞ্জস্য, উপ-পৃষ্ঠের মধ্যে ঘনত্বের পার্শ্বীয় বৈচিত্র্য ইত্যাদিকেও মাথায় রাখা হয়েছে।

আরও জানা গিয়েছে যে, মালদ্বীপ রিজ 'আসিসমিক' বা ভূমিকম্পপ্রবণ নয়। অর্থাৎ, এখানে ভূকম্পজনিত কোনও বিপত্তি ঘটার আশঙ্কা প্রায় নেই। এখনও পর্যন্ত এই রিজ নিয়ে খুব বেশি চর্চা হয়নি। বহুদিন ধরে বৈজ্ঞানিক অনুসন্ধানের বাইরে পড়ে থাকা এই 'রিজ' নিয়ে এখন নতুন করে আলোচনা চলছে। ভূগতিতাত্ত্বিক দিক থেকেও এই অনুসন্ধান খুব জরুরি। এই রিজের বিবর্তন সামুদ্রিক তলেরও বিবর্তন আনবে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ