Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুম হওয়ার ভয়ে অজ্ঞাত স্থানে চাকরি হারানো দুদক কর্মকর্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

আলোচিত দুদক কর্মকর্তা মো. শরীফ উদ্দিনকে কারণ দর্শানোর নোটিশ ছাড়াই চাকরিচ্যুত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কক্সবাজার ও কর্ণফুলী গ্যাসের দুর্নীতিবাজদের বিরুদ্ধে তদন্তে নেমে আলোড়ন তুলেছিলেন তিনি। পরে তাকে হঠাৎ চট্টগ্রাম থেকে পটুয়াখালীতে বদলি করা হয়। মূলত প্রভাবশালীদের রোষানলে পড়েই তাকে গণবদলির সিরিয়ালে ফেলে কৌশলে চট্টগ্রাম থেকে সরিয়ে দেয়া হয়েছিল বলে সর্বত্র আলোচিত হচ্ছে। চাকরিচ্যুত হওয়ার পর দুদক কর্মকর্তা মো. শরীফ উদ্দিন গুম হওয়ার ভয়ে অজ্ঞাত স্থানে চলে গেছেন। দুর্নীতির দায়ে অভিযুক্ত চট্টগ্রাম ও কক্সবাজারের প্রভাবশালীরা তাকে যে কোনো সময় গুম করে ফেলতে পারে বলে তিনি আশঙ্কা করছেন।

শরীফ উদ্দিন অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমকে বলেন, আমার চাকরিজীবনের সাত বছরেরও বেশি সময় চট্টগ্রাম এবং কক্সবাজার এলাকায় চাকরি করেছি। সে সময় আমি অনেক বড় বড় ব্যক্তির বিরুদ্ধে কাজ করেছি। বিশেষ করে চট্টগ্রামে জমি অধিগ্রহণে অনিয়ম এবং দুর্নীতির বিরুদ্ধে ১৫৫ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দিয়েছি। রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট দেয়ার বিষয়ে ২০ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দিয়েছি। চট্টগ্রামের স্বাস্থ্যখাতের অনিয়ম নিয়ে কাজ করেছি।
তিনি বলেন, পেট্রোবাংলার একটি প্রকল্পের অনিয়ম নিয়ে কাজ করতে গিয়ে পেট্রোবাংলার ডিরেক্টর (প্ল্যানিং) আইয়ুব খানের বিরুদ্ধে রিপোর্ট দিয়েছি। এ কারণে গত ৩০ জানুয়ারি (আইয়ুব খান) আমার বাসায় এসে আমাকে এক সপ্তাহের মধ্যে চাকরি থেকে বরখাস্ত করার হুমকি দেন। এ ঘটনা আমি অধিদফতরকে অবহিত করেছিলাম। তবে এক সপ্তাহ নয়, তার একটু বেশি সময় লেগেছে। ১৬ দিনের মাথায় আমাকে চাকরি থেকে বরখাস্ত করা হলো। এ ছাড়াও তাকে আরও অনেকে প্রাণ নাশেরও হুমকি দিয়েছে। এ বিষয়ে তিনি থানায় জিডিও করেছেন।
এ ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছেন জানিয়ে তিনি বলেন, এর আগে আমাকে কোনো ধরনের কারণ দর্শানোর নোটিশ করা হয়নি। এখন আমি অজ্ঞাত স্থানে আছি। যে কোনো সময় গুম হয়ে যেতে পারি। আমি এখন পরিবার-পরিজন নিয়ে চরম নিরাপত্তাহীনতায় আছি। আমি রাষ্ট্রের কাছে আশ্রয় প্রার্থনা করছি। আমি অন্যায়ের শিকার, জুলুমের শিকার। আমি সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হয়েছি।

এদিকে শরীফকে চাকরিচ্যুত করার প্রতিবাদে গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে ‘জাগ্রত ছাত্রসমাজ, কক্সবাজার’ নামের একটি সংগঠন মানববন্ধন কর্মসূচি পালন করে। কর্মসূচি থেকে অবিলম্বে তার অপসারণ আদেশ বাতিল করে চাকরিতে পুনর্বহালের দাবি জানানো হয়।
এর আগে তাকে অবৈধভাবে চাকরিচ্যুত করার প্রতিবাদে রাজধানীতে দুদকের প্রধান কার্যালয়ের সামনে সহকর্মীরাও একটি মানববন্ধন করে। পরে দুদকের চেয়ারম্যান বরাবর একটি স্মারকলিপিও জমা দেন তারা।



 

Show all comments
  • Kutub Uddin Manik ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৮ এএম says : 0
    সব চোর বাটপারদের সমাজে উনি একজন ভাল মানুষ তাই ওনার এতো বিপদ,,,
    Total Reply(0) Reply
  • Md Prince ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৮ এএম says : 0
    এই দেশে সৎ ও যোগ্য লোকের কোন মূল্যায়ণ নাই
    Total Reply(0) Reply
  • Haneef Haneef ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৮ এএম says : 0
    বাংলাদেশে জন্ম নেওয়াটাই আজন্ম পাপ, যেই দেশে ভালো লোকের কোন কদর নেই উল্টো চাকরি খোয়াতে হয় সেই দেশে জন্ম গ্রহণ করাটাই পাপ, দেশে যে মাফিয়া বাহিনীর হাতে জিম্মি তার প্রমাণ এখানেই, আমি মনে করি দুর্নীতি কমিশন দুর্নীতিবাজদের হেল্প সেন্টার,
    Total Reply(0) Reply
  • Nazrul Chy ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৯ এএম says : 0
    আপাদমস্তক দুর্নীতিতে জড়িত গোটা প্রশাসন এর মধ্যে সৎমানুষ কাজ করবেন কি করে আর দুর্নীতি দমন করবেনি বা কি করে
    Total Reply(0) Reply
  • Md Babul Hossin ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৯ এএম says : 0
    শরিফ উদ্দিনের মতো সাহসী লোক কে চাকরিতে বহাল রাখা হোক তাহলে দেশের জন্য ভালো হবে
    Total Reply(0) Reply
  • Sabbir Mia ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৫০ এএম says : 0
    এটাই হইলো বাংলাদেশ, আর এখানে ভালো কোন কাজ বা সত্যি কথা বলার কোনো অধিকার নেই
    Total Reply(0) Reply
  • জাকির হোসেন ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫০ এএম says : 0
    জনাব,শরীফ উদ্দিনকে চাকুরীতে বহাল করা হোক। ওনি সত্যিই স ৎ ও যোগ্য ও নিষঠাবান।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৬:১৬ এএম says : 0
    এই গুলি চলতে থাকবে যত দিন এই চৌরাচার দলীয় সংসদীয় পদ্ধতি দেশে থাকবে,আপনি কি ভাবে সত্য কথা বলবেন ,বলতে হলে মামাদের অনুমতি লাগবে।
    Total Reply(0) Reply
  • Belal ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৯ এএম says : 0
    দেশ যে মাফিয়া বাহিনীর হাতে জিম্মি তার প্রমাণ এখানেই, আমি মনে করি দুর্নীতি কমিশন দুর্নীতিবাজদের হেল্প সেন্টার
    Total Reply(0) Reply
  • Rezaul Khondaker ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১:১৫ এএম says : 0
    WHO will solve the problem. To clean need clean water. First need to clean Election system who can bring at least better people in Government, they can only try to solve day by day,it’s not a matter of day and night.But It's not possible fair election under any political Government, It's PROVED.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ