Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে উৎপাদিত আখ দিয়ে চিনিকলগুলো চালানো সম্ভব নয়- বাণিজ্যমন্ত্রী

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৪ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে উৎপাদিত আখ দিয়ে চিনিকলগুলো চালানো সম্ভব নয়। এতে লোকসান হচ্ছে। একটি চিনিকলও লাভজনক নয়। এই দেশে যে আখ হয়, তা দিয়ে চিনিকল চালু রাখা সম্ভব নয়। এ অবস্থায় চিনিকল শ্রমিকদের বাঁচাতে বিকল্প ব্যবস্থা নিতে হবে। ব্যবসায়ীদের সাথে আলোচনা করে চিনিকলগুলোকে প্রয়োজনে বেসরকারিখাতে অন্যকিছু উৎপাদন নিয়ে ভাবতে হবে। এতে শ্রমিকরা বেকার থাকবে না, লোকসান বন্ধ হবে। কিন্তু লালফিতার দৌরাত্ম্য অনেক কিছুই করা সম্ভব হচ্ছে না।

তিনি আজ শনিবার রংপুরে ‘জাতীয় উন্নয়নে অঙ্গীকার শিক্ষা, শোভন কর্মসংস্থান ও জেন্ডার সমতা’ বিষয়ক এক সংলাপে প্রধান অতিথির এসব কথা বলেন।

সংলাপ অনুষ্ঠানে বণিজ্যমন্ত্রী বলেন, আমার কাছে জার্মানির এক ব্যবসায়ী প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু লালফিতার দৌরাত্ম্য বড় বেশি। আমি নিজেও কিছুটা কাবু হয়ে গেছি। কারণ সারাটা জীবন কাজ করে বেড়িয়েছি। সরকারের এই চেয়ারে বসে মনে হয়, এটা কবে বদলাবে? তবে চেষ্টা করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, নির্বাচনের আগে প্রতিটি রাজনৈতিক দলের ইশতেহার থাকে। আওয়ামী লীগেরও তেমন ইশতেহার ছিল। প্রধানমন্ত্রী সে অনুযায়ী কাজ করার চেষ্টা করছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে মহামারি করোনার কারণে সেই লক্ষ্য কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। তবে সারা বিশ্বের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় আমাদের খুব একটা খারাপ হয়নি।
দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় রংপুর পিছিয়ে আছে উলে­খ করে মন্ত্রী বলেন, বড় বড় ব্যবসায়ীরা এ অঞ্চলে বিনিয়োগ করতে চান না। তারা তাদের পরিবহন খরচসহ সামগ্রিক অনেক বিষয়ে হিসাব করেন। চট্টগ্রাম থেকে ঢাকায় মালামাল পরিবহনে যতটা ব্যয় হয় তার চেয়ে বেশি ব্যয় হবে চট্টগ্রাম থেকে রংপুরে আনতে। এ অঞ্চলে শ্রমিক সহজলভ্য হলেও নানা কারণে শিল্পায়ন সম্ভব হয়ে ওঠে না। তবুও প্রধানমন্ত্রী কৃষিনির্ভর এ অঞ্চলের উন্নয়নে চেষ্টা করে যাচ্ছেন।

তিনি বলেন, একটা সময়ে যাত্রী সংকটে ভুগছিল সৈয়দপুর বিমানবন্দর। অথচ এখন প্রতিদিন ১৫/১৬টি ফ্লাইট ওঠানামা করছে। আগামী এক বছরের মধ্যে এটা দ্বিগুণ হবে বলে আশা করছি। কারণ, মানুষ এখন আসতে শুরু করেছে। সৈয়দপুর থেকে নেপাল, ভুটান ও ভারতে যোগাযোগ স্থাপনে কাজ করা হচ্ছে।

তিনি আরও বলেন, পঞ্চগড়ে চা বাগান ঘিরে নানা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ব্যবসায়ীদের সুবিধার্থে ঠাকুরগাঁওয়ে বিমানবন্দর চালু ও পঞ্চগড়ে উন্নতমানের আবাসন ব্যবস্থা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে।

সংলাপে তিনি কুড়িগ্রামে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন ও চিলমারী বন্দর চালুসহ সিরাজগঞ্জ থেকে রংপুর সরাসরি ট্রেন যোগাযোগ ব্যবস্থা, বন্ধ চিনিকলগুলোতে বিকল্প উৎপাদনের ব্যবস্থা গ্রহণ, ইপিজেড স্থাপন, অর্থনৈতিক জোন তৈরি ও তিস্তা নদী ঘিরে মহাপরিকল্পনা গ্রহণসহ এ অঞ্চলের উন্নয়নে নানা পরিকল্পনার কথা তুলে ধরেন।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) যৌথভাবে রংপুর আরডিআরএস ভবনের বেগম রোকেয়া মিলনায়তনে এ সংলাপের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি করপোরেশেন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। শুভেচ্ছা বক্তব্য দেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

সংলাপে মুক্ত আলোচনায় রংপুর অঞ্চলের উন্নয়নে কৃষিভিত্তিক আলাদা বাজেট বরাদ্দ, সরকারি স্কুল স্থাপন, শিক্ষিত বেকারদের ভাতা প্রদান, আইটি পার্ক স্থাপন, রেলপথ ও আকাশপথ স¤প্রসারণসহ বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ