Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এই প্রথম কর্ণাটকের একটি কলেজে হিজাব পরার অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫৯ পিএম

হিজাব বিতর্কে উত্তাল কর্ণাটক রাজ্যের ঐতিহাসিক শহর মহিশূরের একটি বেসরকারী কলেজ শুক্রবার মুসলিম ছাত্রীদের হিজাব পরেই ক্লাসে যোগ দিতে বলেছে। এ জন্য তারা ইউনিফর্ম নিয়ম বাতিল করেছে। রাজ্যের প্রথম কলেজ হিসাবে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

ফিল্ড মার্শাল কেএম কারিয়াপ্পা কলেজ শুক্রবার এ সিদ্ধান্ত নিয়েছে। ‘চারজন ছাত্রী হিজাব ছাড়া ক্লাসে যেতে অস্বীকার করেছিল এবং প্রতিবাদ করছিল,’ বলেছেন ডিকে শ্রীনিবাস মূর্তি, ডিডিপিইউ, মহিশূর, ‘কিছু সংস্থা তাদের সমর্থন বাড়িয়েছে। আমি আজ কলেজ পরিদর্শন করেছি এবং সবার সাথে আলোচনা করেছি। ইতিমধ্যে, কলেজ ঘোষণা করেছে যে, তারা শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত হওয়ার অনুমতি দিতে তাদের ইউনিফর্ম নিয়ম বাতিল করছে।’

বেঙ্গালুরু থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে কোডাগুতে অবস্থিত ফিল্ড মার্শাল কেএম কারিয়াপ্পা কলেজের মুসলিম পুরুষ ছাত্ররা বলেছে যে, হিজাব পরা মেয়েদের ভিতরে প্রবেশ করতে না দেয়া পর্যন্ত তারা ক্যাম্পাসে প্রবেশ করবে না। হিজাব বিতর্ক শুক্রবার দক্ষিণ কন্নড় এবং উদুপি জেলার আরও কলেজে ছড়িয়ে পড়ে — মিলগ্রেস কলেজ, কালিয়ানপুর, উডুপি, ম্যাঙ্গালুরুর কাভুর ফার্স্ট গ্রেড কলেজ এবং দক্ষিণ কন্নড় পুত্তুর তালুকের সরকারি প্রথম গ্রেড কলেজে।

তিনজন ছাত্রী তাদের হিজাব খুলতে অস্বীকার করার পর জিদেকাল্লুর সরকারি প্রথম শ্রেণির কলেজ ছুটি ঘোষণা করেছে। কর্ণাটক হাইকোর্টের অন্তর্বর্তী আদেশ সত্ত্বেও কলেজে প্রবেশ করতে চাওয়া ছাত্রদের বিরুদ্ধে প্রথম শাস্তিমূলক ব্যবস্থায় হিজাব, গেরুয়া শাল বা ইউনিফর্ম নির্ধারণকারী প্রতিষ্ঠানের শ্রেণীকক্ষের অভ্যন্তরে কোনও ধর্মীয় পোশাক নিষিদ্ধ করার পরে, পুলিশ নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে শুক্রবার প্রায় ২০ জন ছাত্রের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ