Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় অস্ট্রেলিয়ার জয়রথ ছুটছেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

সিরিজ ঘরে তোলা আগেই নিশ্চিত হয়ে গেছে অস্ট্রেলিয়ার। ঐতিহাসিক পাকিস্তান সফরকে সামনে থাকায় একাদশে রাখা হয়নি তিন তারকা পেসার প্যাট কামিন্স, জস হ্যাজেলউড ও মিচেল স্টার্ককে। তাদের অনুপস্থিতিতেও স্কোরবোর্ডে লড়াইয়ের পুঁজি দাঁড় করাতে পারল না শ্রীলঙ্কা। সাদামাটা লক্ষ্য তাড়ায় অনায়াসে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেল অজিরা।
গতকাল মেলবোর্নে চতুর্থ টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জিতেছে স্বাগতিকরা। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৯ রান তোলে সফরকারী লঙ্কানরা। জবাবে ১১ বল হাতে রেখে ৪ উইকেটে ১৪৩ রান তুলে জয় নিশ্চিত করে অ্যারন ফিঞ্চের দল।
ব্যাটিংয়ে নেমে এদিন শুরুটা ভালো হয় শ্রীলঙ্কার। এক পর্যায়ে, ১৫ ওভারে তাদের রান ছিল ২ উইকেটে ১০৪। কিন্তু এরপর তারা কাক্সিক্ষত ঝড় তুলতে পারেনি। ১৬ থেকে ১৯ ওভারের মধ্যে মাত্র ১৮ রান তুলতে তারা হারায় ৬ উইকেট। তাই শেষ কেইনের করা শেষ ওভারে ১৭ রান আসলেও দেড়শ ছুঁতে পারেনি দলটি। ওপেনার পাথুম নিসাঙ্কা ৪০ বলে সর্বোচ্চ ৪৬ রান করেন ৪ চারের সাহায্যে। এছাড়া, কুসল মেন্ডিস ২১ বলে ২৭ ও চারিথ আসালাঙ্কা ১৯ বলে ২২ রান করেন। বাকিরা কেউ বিশের ঘরে ঢুকতে পারেননি।
শ্রীলঙ্কাকে অল্প রানে বেঁধে ফেলতে আঁটসাঁট বল করেন একাদশে ফেরা জাই রিচার্ডসন, অ্যাসটন অ্যাগার ও অ্যাডাম জ্যাম্পা। পেসার রিচার্ডসন ২০ রানে নেন ২ উইকেট। বাঁহাতি স্পিনার অ্যাগার ১ উইকেট পেতে দেন মাত্র ১৪ রান। সমান সংখ্যক উইকেট নিতে লেগ স্পিনার জ্যাম্পার খরচা ২৬ রান। তবে আরেক পেসার কেইন রিচার্ডসন অবশ্য সুবিধা করতে পারেননি। ২ উইকেট নিলেও তিনি রান দেন ৪৪।
জবাব দিতে নেমে দলীয় ৪৯ রানে ৩ উইকেট খুইয়ে কিছুটা চাপে পড়ে অজিরা। তবে চতুর্থ উইকেটে ৪৭ বলে ৭১ রান যোগ করে ম্যাচ মুঠোয় নিয়ে আসেন গেøন ম্যাক্সওয়েল ও জন ইংলিস। শুরু থেকেই আগ্রাসী মেজাজে থাকা ইংলিস ২০ বলে খেলেন ৪০ রানের বিস্ফোরক ইনিংস। তিনি মারেন ৩ চার ও ২ ছক্কা। দলকে জিতিয়ে ম্যাক্সওয়েল মাঠ ছাড়েন ৩৯ বলে ৪৮ রানে। মার্কাস স্টয়নিস করেন ৪ বলে অপরাজিত ৮ রান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ