Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গরুর ‘ফ্যাশন শো’তে মাতোয়ারা দর্শক চট্টগ্রামে ক্যাটেল এক্সপো

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নগরীর আউটার স্টেডিয়ামে গতকাল শুক্রবার দিনব্যাপী ক্যাটেল শোতে শতাধিক গরু প্রর্দশন করা হয়েছে। তরুণ উদ্যোক্তাদের খামারে সযতেœ লালিত-পালিত এবং প্রাকৃতিকভাবে মোটাতাজা করা গরুর এ প্রদর্শনীতে মানুষের ঢল নামে। গরুর ব্যতিক্রমী ফ্যাশন শোতে মতোয়ারা হন দর্শকরা।
চট্টগ্রাম ক্যাটেল ফার্মার্স কমিউনিটি এ আয়োজন করে। তারা বলেন, ভারত থেকে বৈধ-অবৈধ পথে গরু আসা বন্ধ হওয়ায় বৈদেশিক মুদ্রা ও হুন্ডির মাধ্যমে অবৈধ অর্থ পাচার বন্ধ হয়েছে। দেশের ঘাটতি পূরণে এগিয়ে এসেছেন শিক্ষিত তরুণ উদ্যোক্তারা। তারা এ খাতে সম্পৃক্ত হওয়ায় পুষ্টিজাত গোশতে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। এই প্রদর্শনীর মাধ্যমে গবাদি পশুখাতে চট্টগ্রামের সক্ষমতার জানান দেওয়া হয়েছে।
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন শো উদ্বোধন করেন। তিনি বলেন, শিক্ষিত তরুণরাই আত্মকর্মসংস্থানের মাধ্যমে কৃষি নির্ভর অর্থনীতি বিনির্মাণে নেতৃত্ব দেবে। সাধারণ মানুষের জন্য খাদ্যপুষ্টি জোগানে দেশিয় খামারি প্রতিষ্ঠানগুলো প্রাকৃতিক উপাদানে খাদ্যজ পশু মোটা-তাজা করণে যে উদ্যোগ গ্রহণ করেছে, তা আজ সমাজে একটি স্বীকৃত ও গ্রহণযোগ্য উদ্যোগ।
ক্যাটেল এক্সপো চট্টগ্রামের সমন্বয়ক বোরহানুল হাসান চৌধুরী ছালেহীনের সভাপতিত্বে ইউনাইটেড ইভেন্টসের নির্বাহী পরিচালক মো. ওসমান গণির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আব্দুস সবুর লিটন, এসিআই’র প্রেসিডেন্ট ড. ফা. হ আনসারী, চট্টগ্রাম মহানগর মহিলা আ. লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক মো. রাকিবুর রহমান টুটুল, চট্টগ্রাম এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. রায়হান ফারুক, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসাইন। প্রথমবারের মত এ প্রদর্শনীতে ৩২টি এগ্রো ফার্ম অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ