Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

সহিংসতার ক্ষমা

ইনকিলাব ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সাবেক উপনিবেশ ইন্দোনেশিয়ার নিয়ন্ত্রণ ফিরে পেতে নেদারল্যান্ডস যে সহিংসতা চালিয়েছিল, ঐতিহাসিক পর্যালোচনায় তার প্রমাণ পাওয়ার পর পূর্ব এশিয়ার দেশটির জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট। প্রতিবেদনে বলা হয়, ইন্দোনেশিয়ার স্বাধীনতা সংগ্রাম চলার সময় ১৯৪৫ থেকে ১৯৪৯ সালের মধ্যে ডাচ সামরিক বাহিনী পরিকল্পিত, অতিরিক্ত ও অনৈতিক সহিংসতায় জড়িয়ে পড়েছিল এবং সে সময়ের নেদারল্যান্ড সরকার এবং ডাচ সমাজের ব্যক্তিরা বিষয়গুলো উপেক্ষা করেছিলেন। আজ আমি ইন্দোনেশিয়ার জনগণের প্রতি ক্ষমা প্রার্থনা করছি।”রয়টার্স।


ব্রাজিলে নিহত ১১৭
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলে ভয়াবহ ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১৭ জনে। এখনও নিখোঁজ রয়েছে অনেক মানুষ। ধারণা করা হচ্ছে, পুরু কাদামাটির নীচে চাপা পড়েছেন তারা। এখন পর্যন্ত ৩০ জনকে জীবিত উদ্ধার করা গেছে। গৃহহীন হয়ে পড়েছে কমপক্ষে পাঁচ শ’ মানুষ। ঝুঁকিতে থাকা ১৮০ জনকে সরিয়ে আনা হয়েছে স্থানীয় স্কুলগুলোয়। ভারি বৃষ্টিপাত আর ভূমিধসের ঘটনায় রীতিমতো মৃত্যুপুরীতে পরিণত হয়েছে পাহাড়ি শহর পেত্রোপলিস। বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ; স্বাভাবিক হয়নি পানির সরবরাহও। রয়টার্স।


অস্ত্র পাবে না

ইনকিলাব ডেস্ক : সেনাবাহিনীতে যোগ দিলেও অস্ত্র পাবেন না কুয়েতের নারী সেনারা। তাছাড়া কোনো নারী যদি সেনাবাহিনীতে যোগ দিতে চান তাহলে বাধ্যতামূলকভাবে তার পুরুষ অভিভাবকের অনুমতি নিয়ে এরপর আসতে হবে। ২০২১ সালের ডিসেম্বর মাসে প্রথমবারের মতো সেনাবাহিনীতে নারীদের অন্তর্ভুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেয় মধ্যপ্রাচ্যের ধনী দেশ কুয়েত। এ খবর জানার পর দেশটির অনেক নারীই খুশি হয়েছিলেন। ভেবেছিলেন দুঃসাহসিক জীবন পাওয়ার যে স্বপ্ন তারা দেখতেন সেটি পূরণ হবে। কিন্তু সহসাই তাদের এই স্বপ্ন পূরণ হচ্ছে না। কুয়েতের সেনাবাহিনী এমন সিদ্ধান্ত নেওয়ার পর দেশটির নারীরা বেশ ক্ষিপ্ত হয়েছেন। দ্য গার্ডিয়ান, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ