Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করলেই ব্যবস্থা-বাণিজ্যমন্ত্রী

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২৯ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, অসৎ ব্যবসায়ীরা সুযোগ পেলেই পণ্যের দাম বাড়িয়ে দেয়। তাই এখন থেকে ট্যারিফ কমিশন নির্ধারিত দরের চেয়ে বেশি দামে ভোজ্যতেল, ডাল ও চিনি বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
তিনি আজ শুক্রবার সকাল সাড়ে ১১টায় রংপুর সার্কিট হাউজ মিলনায়তনে রংপুরে ক্যান্সার হাসপাতাল স্থাপনে নেয়া প্রকল্পের বিষয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেন।
তিনি বলেন, প্রতি বছর আমাদের ভোজ্যতেলের চাহিদা রয়েছে ৩৫ থেকে ৪০ লাখ টন, যার ৯০ শতাংশই বিদেশ থেকে আমদানি করতে হয়। ১০ শতাংশ তেল দেশে উৎপাদিত হয় সরিষা থেকে। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেল, ডাল ও চিনির দাম অনেক বেড়েছে। ৬শ’ ডলার টনের ভোজ্যতেলের দাম আন্তর্জাতিক বাজারে ১৩শ’ ডলারে উঠেছে। একইভাবে ডাল চিনির দামও বেড়েছে। তাই আমাদের দেশেও দাম বেড়েছে। এসুযোগে কিছু অসাধু ব্যবসায়ী ফাঁয়দা হাসিলের চেষ্টা করে। এধরনের কাজ বরদাশত করা হবে না। নির্ধারিত মুল্যের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করলে এসব অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এজন্য জেলায় জেলায় দাম মনিটরিংয়ের জন্য জেলা প্রশাসকদের দায়িত্ব দেয়া হয়েছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, কৃষকরা বলছেন, তারা ন্যায্য মূল্য পাচ্ছেন না। প্রতি কেজি পেঁয়াজের উৎপাদন খরচ পড়ে ১৪ টাকা, আর বিক্রি করছে ১৬ থেকে ১৮ টাকা। সে কারণে বিদেশ থেকে আপাতত পেঁয়াজ আমদানি করতে নিষেধ করেছেন কৃষকরা।
তিনি আরও বলেন, রংপুরে একটি বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমি ব্যক্তিগতভাবে ২০ কোটি টাকা দেবো। কিন্তু শুধু টাকা দিলেই হবে না, এটাকে বাঁচিয়ে রাখতে হবে। সকল স্তরের মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে ক্যান্সারের চিকিৎসা পায়, সেজন্য ব্যবস্থা নিতে হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আসিব আহসান, জেলা ও পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা এবং রোটারিয়ান ক্লাব উত্তরার প্রেসিডেন্ট জুলহাস আলমসহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ