Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্ত্রী বাঁচাতে ডিগ্রি বন্ধক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

করোনায় গুরুতর অসুস্থ স্ত্রী দীর্ঘদিন ধরে হাসপাতালের ভেন্টিলেটরে। মোট অঙ্কের বিলের বোঝা মেটাতে নিজের এমবিবিএস ডিগ্রিটাকেই বন্ধক রাখলেন তার চিকিৎসক স্বামী। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়ের ঘটনা ভারতের রাজস্থানের।
সম্প্রতি এই ঘটনা জানাজানি হয়। চিকিৎসকের নাম সুরেশ চৌধুরী। স্ত্রী অনিতা ও পাঁচ বছরের ছেলে নিয়ে পালি জেলার খেরওয়া এলাকায় থাকেন। গত বছর দ্বিতীয় ঢেউয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলেন অনিতা। তার করোনা ধরা পড়ে।

শ্বাসকষ্টসহ অন্যান্য উপসর্গ বাড়তে থাকায় অনিতাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যান সুরেশ। কিন্তু রোগীর ভিড়ে বেড না পেয়ে বাধ্য হয়ে স্ত্রীকে জোধপুর এমসে ভর্তি করতে হয়। নিজে চিকিৎসক হওয়ায় স্ত্রীর দেখভালে জন্যে একটানা ছুটি নেওয়া সম্ভব ছিল না। আত্মীয়ের উপরে স্ত্রীর দেখাশোনার ভার দিয়ে নিজে রোজ হাসপাতালের ডিউটি করেছেন সুরেশ।
তিনি জানতে পারেন, স্ত্রীর ফুসফুসের ৯৫ শতাংশ বিকল হয়ে গেছে। তবে স্ত্রীকে সুস্থ করে ঘরে ফেরাতে বদ্ধপরিকর ছিলেন সুরেশ। ভর্তি করেন একটি বেসরকারি হাসপাতালে। অনিতা তখন ভেন্টিলেটরে এবং ওজন ৫০ থেকে কমে ৩০ কেজি হয়ে গেছে। ফুসফুস আর হৃদযন্ত্র প্রায় বিকল। ইকমো যন্ত্রের সাহায্যে কোনও মতে টিকে রয়েছে প্রাণ।

বেসরকারি হাসপাতালে ওই চিকিৎসা চালাতে রোজ প্রায় ১ লাখ টাকার কাছাকাছি বিল হয়েছিল। পাহাড়প্রমাণ সেই বিলের সামনে ১০ লাখ টাকার জমানো পুঁজি নিমেষেই শেষ। এরপর বাকি টাকা জোগাড়ে ৭০ লাখ টাকায় নিজের এমবিবিএস ডিগ্রি বন্ধক রাখেন। অবশেষে হাসপাতালের বিল মিটিয়ে স্ত্রীকে সুস্থ করে ঘরে এনেছেন সুরেশ। সূত্র : নিউজ ১৮, মেডিক্যাল ডায়লগ ডটকম।



 

Show all comments
  • Harunur Rashid ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৮ এএম says : 0
    Very sad indeed. What happened to super power Hindustan? I guess beating your own drum in Hindustan is norm.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ