Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১১ এএম

কোয়ারেন্টিনমুক্ত

ইনকিলাব ডেস্ক : কোভিড-১৯ মহামারীর কারণে বেশ কিছুদিন বন্ধ থাকার পর ভ্রমণকারীদের জন্য সীমান্ত খুলছে সিঙ্গাপুর। এ মাস থেকে কোয়ারেন্টিন ছাড়াই হংকং, কাতার, সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ চালু হচ্ছে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়। কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ধীরে ধীরে ওইসব কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে। দেশটি তাদের ‘ভ্যাক্সিনেটেড ট্রাভেল প্রোগ্রাম’-এর অধীনে কোটা বৃদ্ধির ঘোষণাও দিয়েছে। বিশ্বজুড়ে করোনাভাইরাসের দ্রুত সংক্রামক ধরন ওমিক্রন ছড়িয়ে পড়তে শুরু করলে গত ডিসেম্বরে সিঙ্গাপুর ওই কোটা হ্রাস করেছিল। রয়টার্স।


বিপর্যস্ত হংকং
ইনকিলাব ডেস্ক : করোনার সংক্রমণ বাড়ায় হংকংয়ের স্বাস্থ্য ব্যবস্থায় অতিরিক্ত চাপ পড়েছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, হাসপাতালের ভেতরে স্থান সংকুলান না হওয়ায় রোগীদের বাইরে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। বুধবার বিবিসি জানিয়েছে, এই মুহূর্তে করোনার পঞ্চম ঢেউয়ের বিরুদ্ধের লড়াইয়ের কথা স্বীকার করেছে হংকং সরকার। তবে সংক্রমণ প্রতিরোধে বিস্তৃত লকডাউনের সম্ভাবনা নাকচ করে দেওয়া হয়েছে। বুধবার হংকংয়ে নতুন করে চার হাজার ২৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময় মারা গেছে ৯ জন। রয়টার্স।


তেহরানের কোর্টে
ইনকিলাব ডেস্ক : ইরানের সঙ্গে ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সই হওয়া পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার সিদ্ধান্তে পৌঁছাতে আর মাত্র কয়েক দিন বাকি বলে জানিয়েছে ফ্রান্স। বুধবার প্যারিস জানিয়েছে, এখন তেহরানকেই রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে। যদিও তেহরান পশ্চিমা শক্তিগুলোকে ‘বাস্তববাদী’ হওয়ার আহ্বান জানিয়েছে। ১০ দিন বিরতির পর গত সপ্তাহে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে পরোক্ষ আলোচনা শুরু হয়। ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি এবং রাশিয়া এই আলোচনায় সরাসরি অংশ নিচ্ছে। তবে চুক্তি পুনরুজ্জীবিত করার ব্যবধান নিরসনে দুই পক্ষে বিভক্ত হয়ে পড়েছে বিশ্ব শক্তিগুলো। রয়টার্স।


খাঁড়ার ঘা
ইনকিলাব ডেস্ক : ভারতের ৭ রাজ্যে ১৪ বিয়ে করায় স্ত্রীর মামলায় পুলিশের হাতে আটক হয়েছিলেন ৬৬ বছর বয়সী এক ব্যক্তি। কিন্তু গ্রেফতারের পর যেন আরও বিপাকে পড়েছেন তিনি। সম্প্রতি তার নামে আরও তিনটি বিয়ের খবর সামনে এসেছে। ওই নারীরাও তার বিরুদ্ধে মামলা করেছেন। এ যেন একেবারে মরার ওপর খাঁড়ার ঘা। কয়েকদিন আগেই তার এক স্ত্রী একাধিক বিয়ের মামলা করেন তার বিরুদ্ধে। সে সময় জানা যায় যে, মিথ্যা আর প্রতারণার মাধ্যমে বিভিন্ন রাজ্যে তিনি ১৪টি বিয়ে করেছেন। কিন্তু গ্রেফতার হওয়ার পর তার বিরুদ্ধে আরও তিনটি মামলা দায়ের করা হয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ