Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যর্থতায় অটোয়া পুলিশ প্রধানের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

কানাডায় গত দুই সপ্তাহ ধরে চলা ট্রাক চালকদের বিক্ষোভের মধ্যেই পদত্যাগ করেছেন রাজধানী অটোয়ার পুলিশ প্রধান। চলমান আন্দোলনে পুলিশ বিভাগের বিরুদ্ধে যখন নিষ্ক্রিয়তার সমালোচনা হচ্ছে তখনই পদত্যাগ করলেন পুলিশ প্রধান পিটার সেøালি। এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এপি। মঙ্গলবার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে এ সিদ্ধান্ত জানান তিনি। টুইটার পোস্টে পিটার সেøালি লেখেন, আন্দোলনের শুরু থেকেই কানাডিয়ান রাজধানীকে সুরক্ষিত রাখার সর্বোচ্চ চেষ্টা চালিয়েছেন। তিনি আরও জানান, বিক্ষোভ দমাতে পুলিশ বাহিনীতে যুক্ত করা হয় নিত্যনতুন সরঞ্জাম। সে সব কৌশল ব্যবহারের মাধ্যমে শিগগিরই এই অস্থিতিশীল পরিস্থিতির মোকাবেলা করা যাবে, এমনটা প্রত্যাশা করেছিলেন সেøালি। সম্প্রতি ট্রাক চালকদের করোনাভাইরাসের টিকা বাধ্যতামূলক করতে সরকারের উদ্যোগের বিরোধিতা করে ‘ফ্রিডম কনভয়’ নামের বিক্ষোভ শুরু হয়। এর ফলে রাজধানী অটোয়াসহ কানাডার অনেক জায়গার স্বাভাবিক কার্যক্রম স্থবির হয়ে পড়ে। উল্লেখ্য, রাজধানীতে ট্রাকচালকদের করোনা বিধিমালা এবং ভ্যাকসিন বিরোধী আন্দোলনের জন্য ব্যাপক সমালোচনার মুখে পড়েন পিটার সেøালি। গত মাস থেকেই বিক্ষোভে উত্তাল কানাডার বিভিন্ন শহর। এপি।
৫৭৪ কোটি ডলারের শেয়ার দান করেছেন ইলোন মাস্ক
ইনকিলাব ডেস্ক : বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী টেসলার ৫০ লাখ ৪৪ হাজার শেয়ার দাতব্য সংস্থার কাছে দান করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলোন মাস্ক। গত বছরের ১৯ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামি অটোমেকারের এসব শেয়ার দান করেন তিনি। যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) সোমবার তথ্যগুলো নিশ্চিত করে। খবর রয়টার্স। যেদিন শেয়ারগুলো দান করা হয়েছে, সেদিন টেসলার শেয়ারের ক্লোজিং মূল্য বিবেচনা করলে এ দানের মূল্যমান ৫৭৪ কোটি ডলার। তবে কোন দাতব্য সংস্থাকে দান করা হয়েছে, তা প্রকাশ করা হয়নি। এর আগে গত নভেম্বরে প্রতিষ্ঠানটি নিজেদের ১০ শতাংশ শেয়ার ছেড়ে দেয়া নিয়ে টুইটারে জরিপ চালায় টেসলা। জরিপ শেষে বিলিয়নেয়ার উদ্যোক্তা ১ হাজার ৬৪০ কোটি ডলারের শেয়ার বিক্রি করে দেন। পরে এক টুইট বার্তায় তিনি বলেছিলেন, ২০২১ সালে ১ হাজার ১০০ কোটি ডলারেরও বেশি কর দিতে হবে। বিশ্লেষকরা অবশ্য বলছেন, দানের কারণে বেশ কর সুবিধা পাবে টেসলা। কারণ দাতব্য সংস্থার কাছে শেয়ার দান করে দেয়ার মানে সম্পদ বিক্রি করার মতো মূলধন গ্রহণ করা নয়। এক বিশ্লেষক বব লর্ড বলেন, পরিমাণটাও অনেক বড় হবে। দান করা ৫৭০ কোটি ডলারের ৪০-৫০ শতাংশ তিনি করছাড় পাবেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ