Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নারী বিশ্বকাপের প্রাইজমানি বেড়ে দ্বিগুণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নিউজিল্যান্ডে আগামী আইসিসি মেয়েদের বিশ্বকাপের চ্যাম্পিয়নরা পাবে ১০ লাখ ৩২ হাজার ডলারের নগদ পুরস্কার, বাংলাদেশি মুদ্রায় যা ৮ কোটি ৮৭ লাখ টাকার একটু বেশি। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত সবশেষ বিশ্বকাপের চেয়ে এবার দ্বিগুণ প্রাইজমানি পাবেন বিশ্ব জয়ীরা। শুধু চ্যাম্পিয়নরা নয়, পুরো প্রতিযোগিতার জন্য নগদ পুরস্কারের পরিমাণ গত বছরের চেয়ে ৭৫ শতাংশ বাড়ানো হয়েছে। অংশগ্রহণকারী ৮ দল সাড়ে ৩০ লাখ ডলার ভাগাভাগি করে নিবে, যা আগের আসরের চেয়ে সাড়ে ১০ লাখ ডলার বেশি। গতকাল এক বিজ্ঞপ্তিতে বিশ্বকাপের জন্য প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি।
রানার্সআপ দল ঘরে নিয়ে যাবে ৬ লাখ ডলার। গত আসরে দ্বিতীয় সেরা হওয়া দলটি যা পেয়েছিল, তার চেয়ে ২ লাখ ৭০ হাজার ডলার বেশি। সেমিফাইনালে হেরে যাওয়া দুটি দল এবার পাবে ৩ লাখ ডলার করে। গ্রæপ পর্বে বিদায় নেওয়া চার দলকে দেওয়া হবে গত আসরের চেয়ে ৩০ হাজার ডলার বেশি ৭০ হাজার ডলার করে। গ্রæপ পর্বে প্রতি ম্যাচ জিতলে দলগুলো পাবে ২৫ হাজার ডলার করে, মানে এই পর্বে মোট ৭ লাখ ডলার খরচ। এনিয়ে টানা দুইবার মেয়েদের বিশ্বকাপের প্রাইজমানি বাড়ানো হলো। ২০১৭ সালে স্বাগতিক ইংল্যান্ড নিজেদের মাঠে ভারতকে ৯ রানে হারিয়ে চতুর্থ শিরোপা জিতেছিল, পেয়েছিল ৬ লাখ ৬০ হাজার ডলার।
এবারের আসরে রাউন্ড রবিন ফরম্যাটে ২৮টি গ্রæপ ম্যাচ হবে, প্রতি দল একবার করে অন্য দলের মুখোমুখি হবে। সর্বোচ্চ পয়েন্ট পাওয়া চার দল খেলবে সেমিফাইনাল। আগামী ৪ মার্চ মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ উদ্বোধনী ম্যাচ খেলবে। টুর্নামেন্ট হবে ৬ ভেন্যুতে, ৩ এপ্রিল ফাইনাল হবে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে। এবারই প্রথমবার বিশ্বকাপের ম‚ল পর্বে খেলতে যাচ্ছে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ