Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুলমার্গে বরফের তাজমহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

জম্মু-কাশ্মীরের গুলমার্গে তুষার দিয়ে তৈরি তাজমহল পর্যটকদের কাছে একটি প্রধান আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। এএনআই-এর খবর অনুযায়ী, পর্যটকরা বরফের তাজমহল দেখতে ভিড় জমাচ্ছেব। বিভিন্ন জায়গা থেকে মানুষ এখানে বেড়াতে এসেছেন। হোটেলের কর্মীরা এই বরফের তাজমহল তৈরি করেছেন।

এমনিতে জুন মাসেও গুলমার্গের উপত্যকা বরফের চাদরে মোড়ানো থাকে। তবে এই সময় সেখানে তুষারপাত হয় বেশি। গুলমার্গকে পৃথিবীর স্বর্গ বলা হয়। তুষারপাত উপভোগ করতে বেশিরভাগ পর্যটক ডিসেম্বর এবং জানুয়ারিতে আসেন। তবে এবার পুরো ফেব্রুয়ারি জুড়ে তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। পুঞ্চ জেলার বিখ্যাত পীর কি গালির দৃশ্য এখন এমনই। পীর কি গালি একটি সুন্দর উপত্যকা। ১১৪০ ফিট উচ্চতায় অবস্থিত এটি। এই রাস্তাটিকে মুঘল রোড বলা হয় যা রাজৌরি, শ্রীনগর এবং লাহোরকে সংযুক্ত করে। তুষারপাতের পর এই অপূর্ব দৃশ্য মন কেড়ে নেয়। চলতি সপ্তাহে কাশ্মীর উপত্যকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। দিনের বেলা তাপমাত্রা কিছুটা বেশি থাকছে। তবে রাতে তাপমাত্রা অনেকটাই কমে যাচ্ছে।

গুলমার্গের পাহাড়ের ঢালে স্কেটিং উপভোগ করেন। এখানকার ফুলও মানুষকে আকর্ষণ করে। বলিউডের অনেক সেরা ছবির শুটিংও হয়েছে এখানে। এই স্থানটি আগে গৌরীমার্গ নামে পরিচিত ছিল। ষোড়শ শতাব্দীতে কাশ্মীরের শাসক ইউসুফ শাহ চাক এই স্থানের নাম পরিবর্তন করে গুলমার্গ রাখেন। এটি ১৯২৭ সালে ব্রিটিশরা হিল স্টেশন হিসাবে প্রতিষ্ঠিত করে এই জায়গা। সূত্র : নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ