Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধ থেকে রাশিয়ার ফিরে আসার এখনও কোনো লক্ষণ নেই : ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০১ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেন সীমান্তে অবস্থানরত কিছু সেনা মহড়া শেষ করে তাদের ঘাঁটিতে ফিরে যাচ্ছে। এটা আশা জাগায় যে, উত্তেজনা কমানো যাবে কিন্তু সামরিক মহড়া অব্যাহত থাকবে এবং কতগুলো ইউনিট প্রত্যাহার করা হচ্ছে, তা স্পষ্ট নয়। ইউক্রেনের ন্যাটো সদস্যপদ নিয়ে আমাদের প্রশ্নের সমাধান করতে হবে বলে দাবি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।-বিবিসি

ন্যাটো প্রতিরক্ষা জোটের প্রধান বলেছেন, তিনি রাশিয়ার যুদ্ধ থেকে ফিরে আসার এখনও কোনো লক্ষণ দেখছেন না। তবে মস্কোর এই সংকেত কিছুটা হলেও আশাবাদ জাগায়। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি সংবাদ সম্মেলনে বলেছেন, রাশিয়া ইউরোপে যুদ্ধ চায় না। তবে পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন এলাকায় বার বার গণহত্যার দাবি ওঠে আসছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, রাশিয়া থেকে "মিশ্র সংকেত" আসছে এবং ইউক্রেনের গোয়েন্দা তথ্য এখনও উৎসাহজনক নয়। ইইউ বলেছে, তারা রাশিয়ার নিরাপত্তা উদ্বেগ নিয়ে আলোচনা করতে ইচ্ছুক। তবে সতর্ক করে দিয়েছে যে, যুদ্ধের ক্ষেত্রে জার্মানিতে একটি মূল রাশিয়ান গ্যাস পাইপলাইন সচল হবে না।

এদিকে ন্যাটো সম্প্রসারণের বিষয়ে পুতিনকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ইউক্রেনের ন্যাটো সদস্যপদ নিয়ে আমাদের প্রশ্নের সমাধান করতে হবে। রুশ প্রেসিডেন্ট বলেন, গত ৩০ বছর ধরে আমাদের বলা হয়েছে ন্যাটোর কোনো সম্প্রসারণ হবে না। তবুও আজ আমরা সম্প্রসারণের অবকাঠামো দেখতে পাচ্ছি আমাদের দোরগোড়ায়। ইউক্রেনের ন্যাটো সদস্যপদ কবে নাগাদ গৃহীত হবে, তা জানতেও চান পুতিন। আমাদের এই আলোচনার সময় এখন এই প্রশ্নের সমাধান করতে হবে বলে তিনি জানান। আমরা আশা করি আমাদের উদ্বেগ আমাদের অংশীদাররা শুনবেন এবং গুরুত্ব সহকারে নেবেন বলে তিনি উল্লেখ করেন।

এদিকে জার্মানি ইউরোপে গ্যাস পরিবহনে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন দেশটির চ্যান্সেলর স্কোলজ। নর্ড স্ট্রিম ২ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে চ্যান্সেলর স্কোলজ বলেন, জার্মানি ইউরোপে গ্যাস পরিবহন নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে৷ তিনি বলেন, জার্মানি নিশ্চিত করতে চায় যে, ইউক্রেনের উপর যুদ্ধ হবে না। কারণ, এর "সুদূরপ্রসারী পরিণতি" হবে ভয়াবহ।

রুশ প্রেসিডেন্ট পুতিন মস্কো-সমর্থিত পূর্ব ডনবাস অঞ্চলে বিদ্রোহীদের দখলে থাকা এলাকায় গণহত্যা চালানোর জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেন। পুতিন এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, আমাদের দৃষ্টিতে ডনবাসে এখন যা ঘটছে তা গণহত্যা। পুতিন এর আগেও একই ধরনের অভিযোগ করেছেন। রাশিয়ার সীমানার বাইরে রুশ ভাষাভাষীদের বিরুদ্ধে বৈষম্যের ইস্যুতে পুতিন কথা বলেন, যাদের অনেকেই পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে বাস করেন। ডিসেম্বরে তিনি বলেছিলেন, রুসোফোবিয়া গণহত্যার প্রথম পদক্ষেপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ