Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চীন-আফ্রিকা সহযোগিতার নতুন সুযোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৯:০১ পিএম

আফ্রিকা ও চীনের সহযোগিতায় আফ্রিকার অবাধ বাণিজ্য অঞ্চলের নতুন সুযোগ ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করেন, আফ্রিকান মহাদেশের অবাধ বাণিজ্য অঞ্চল (এএফসিএফটিএ) নির্মাণকাজ কোভিড-১৯ মহামারীসহ নানা চ্যালেঞ্জের মধ্য দিয়ে স্থিতিশীলভাবে এগিয়ে যাচ্ছে এবং আফ্রিকা মহাদেশকে অর্থনৈতিক একীকরণের দিকে এগিয়ে নিচ্ছে।

চীনের শুল্ক প্রশাসনের পরিসংখ্যান থেকে জানা যায়, ২০২১ সালে আফ্রিকান অঞ্চলের সঙ্গে চীনের বাণিজ্যের পরিমাণ ২৫০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে এবং যা ২০১৪ সালের পর সর্বোচ্চ পর্যায়ে উঠেছে।

চীনের উপ-বাণিজ্যমন্ত্রী ছিয়েন খ্য মিং বলেন, আফ্রিকান মহাদেশের অবাধ বাণিজ্য অঞ্চলের নির্মাণকাজ আফ্রিকার উন্নয়ন বেগবানের সঙ্গে সঙ্গে চীন ও আফ্রিকার আর্থ-বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ সুযোগ সৃষ্টি করবে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় এবং আফ্রিকান মহাদেশের অবাধ অঞ্চলের সচিবালয়ের অর্থনৈতিক সহযোগিতা-বিষয়ক বিশেষজ্ঞ গ্রুপ গঠনে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ