Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু গবেষণায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ড. হারুন-অর-রশিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৯ পিএম

বঙ্গবন্ধু গবেষণায় ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১’ গ্রহণ করেছেন জার্মানির হাইডেলবার্গ বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ও জাতীয় বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বাংলা একাডেমিতে অমর একুশে বই মেলা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার তুলে দেন। জার্মানির হাইডেলবার্গ বিশ^বিদ্যালয়ে গবেষণারত থাকায় প্রফেসর ড. হারুন-অর-রশিদের পক্ষে পুরস্কার গ্রহণ করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। গনভবন থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে ভার্চ্যুয়ালি সংযুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার -২০২১’ তুলে দেন। ১৫ জন বিশিষ্ট লেখক-কবি-সাহিত্যিক এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর গবেষণায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ড. হারুন-অর-রশিদকে এই পুরস্কার প্রদান করা হয়। বাংলা একাডেমিতে এই প্রথমবারের মতো বঙ্গবন্ধু গবেষণায় পুরস্কার প্রবর্তন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ