Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

আরও ৮ এফ-১৫
ইউক্রেন ইস্যুতে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে আরও আটটি এফ-১৫ যুদ্ধবিমান পোল্যান্ডে অবতরণ করেছে। টুইটারে দেওয়া পোস্টে পোলিশ প্রতিরক্ষামন্ত্রী মারিউস বøাসজ্যাক বিষয়টি নিশ্চিত করেছেন। মারিউস বøাসজ্যাকের টুইটে বলা হয়, আরও মার্কিন এফ-১৫ ফাইটার আজ লাস্কের ঘাঁটিতে অবতরণ করেছে। আটটি যুদ্ধবিমান গত সপ্তাহে পোল্যান্ডে পৌঁছানো যুদ্ধবিমানগুলোর সঙ্গে যুক্ত হবে। গত সপ্তাহে দেশটিতে ঠিক কতটি এফ-১৫ অবতরণ করেছে সুনির্দিষ্ট করে অবশ্য সেই সংখ্যা জানাননি দেশটির প্রতিরক্ষামন্ত্রী। আল-জাজিরা।


বিমান বিধ্বস্ত
যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা উপক‚লে আট আরোহীসহ ছোট একটি বিমান বিধ্বস্ত হয়েছে, অন্তত একজন নিহত ও আরও সাত জন নিখোঁজ রয়েছে। বিমানটি বিধ্বস্ত হওয়ার পর সোমবার কর্তৃপক্ষ এক আরোহীর লাশ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে। বাকি সাত আরোহীর কেউ আর বেঁচে নেই বলে বলে ধারণা করছেন তারা। স্থানীয় কারটেরেট কাউন্টির শেরিফ তৃতীয় আসা বাক সোমবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, অন্যান্য যাত্রীদের খোঁজে তল্লাশি অব্যহত থাকলেও এই দুর্ঘটনায় আর কেউ বেঁচে আছেন এমন
কোনো ইঙ্গিত পাননি তারা। নিউ ইয়র্ক টাইমস।


গণবিয়ে
ভালোবাসা দিবস উপলক্ষে মেক্সিকোতে আয়োজন করা হয় গণবিয়ে। সোমবার মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটির শহরতলিতে জড়ো হয়েছিলেন ৬৬১ জুটি। আর সেখানেই বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তারা। দেশটির সিউদাত নেজাহুয়ালসয়তল শহরের কাউন্সিল কর্মকর্তা মারিয়া দারিঙ্কা রেনডন বলেন, গণবিয়েতে খুবই আবেগঘন পরিবেশ তৈরি হয়। এর প্রত্যক্ষদর্শী হিসেবে তারাও আনন্দিত। মারিয়া আরও বলেন, ৬৬১ জনের জন্য গণবিয়ের আয়োজন করাটা চ্যালেঞ্জিং ছিল। পারিবারিক বিয়ের মতো আন্তরিকতার কিছুটা অভাব থাকলেও গণবিয়েতে বিনা মূল্যে বিয়ের সনদ দেওয়া হয়। এটা একটা বড় সুবিধা।’ এএফপি।


পরিকল্পনা নেই
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বর্তমানে ইউক্রেন সফরের কোনো পরিকল্পনা নেই। হোয়াইট হাউসের প্রিন্সিপাল ডেপুটি প্রেস সেক্রেটারি কারিন জেন-পিয়েরে এক ব্রিফিংয়ে বাইডেনকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির আমন্ত্রণ প্রসঙ্গে এ কথা বলেন। তিনি বলেন, এই সময়ে কোনো ভ্রমণ পরিকল্পনা ঘোষণা অথবা বিবেচনার সুযোগ নেই। জেন পিয়র বলেন, প্রেসিডেন্টের সময়সূচি দেখে মনে হচ্ছে এই মুহ‚র্তে কোনো ভ্রমণ পরিকল্পনার সুযোগ নেই এবং এটি অবশ্যই ইউক্রেন সফরের বিষয়টি নিশ্চিত করছে না। এই মুহ‚র্তে আমাদের লক্ষ্য হচ্ছে কর্মকর্তা পর্যায়ে কথোপকথন চালিয়ে যাওয়া, যাতে আমরা ক‚টনীতির দরজা খোলা রাখা নিশ্চিত করতে পারি। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ