Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম আবাহনীতে হোঁচট মোহামেডানের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪৮ পিএম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় রাউন্ডে এসে ফের পয়েন্ট খোঁয়ালো ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। এবার তারা হোঁচট খেল চট্টগ্রাম আবাহনী লিমিটেডের সামনে। সোমবার বিকালে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে নিজেদের তৃতীয় ম্যাচে মোহামেডান প্রথমে গোল করেও শেষ পর্যন্ত ১-১ ব্যবধানে ড্র করেছে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। মোহামেডানের পক্ষে মালির ফরোয়ার্ড অধিনায়ক সোলায়মানে দিয়াবাতে এবং চট্টগ্রামের স্থানীয় ডিফেন্ডার কামরুল ইসলাম একটি করে গোল করেন।

ঘরোয়া ফুটবলে সচারচর ‘অলিম্পিক গোল’ দেখা যায় না। বিপিএলে সোমবার এমনই এক গোল করেছে চট্টগ্রাম আবাহনী। কর্নার থেকে সরাসরি শটে লক্ষ্যভেদ করে সাদাকালোদের জিততে দেয়নি বন্দরনগরীর দলটি। অথচ ম্যাচের প্রথম গোলটি কিন্তু করেছিল মোহামেডান। খেলার শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে বেশ ক’টি গোলের সুযোগ সৃষ্টি করেছিল মোহামেডান। তবে চট্টগ্রাম আবাহনীর ডিফেন্ডারদের দারুণ প্রতিরোধে ২৬ মিনিট পর্যন্ত গোলহীন ছিল সাদাকালোরা। অবশেষে কাঙ্ক্ষিত গোলের দেখা মেলে ম্যাচের ২৭ মিনিটে। এসময় মালির ফরোয়ার্ড সোলায়মানে দিয়াবাতে অসাধারণ এক গোল করে মোহামেডানকে এগিয়ে নেন। শাহরিয়ার ইমনের পাসে বল পেয়ে ডান দিক দিয়ে বক্সে ঢুকে ডান পায়ের জোরালো কোনাকুনি শটে দারুণ গোল করে দলকে এগিয়ে নেন দিয়াবাতে (১-০)। মোহামেডান অধিনায়কের নিখুঁত ফিনিশিং দেখে চট্টগ্রামের গোলরক্ষক সাইফুল অনেকটাই হতভম্ব হয়ে পড়েন! পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে লড়ে চট্টগ্রাম আবাহনী। ৩০ মিনিটে তারা সমতায় ফেরার সুযোগ নষ্ট করে। এসময় ডি-বক্সের প্রান্ত থেকে সোহেল রানার উঁচু লবে জাহিদ হোসেনের হেড লক্ষ্যে থাকেনি। বল বাইরে চলে যায়। চার মিনিট পর চট্টগ্রামের বক্সের বাইরে থেকে শাহরিয়ার ইমনের নেওয়া জোরালো শট ক্রসবারের একটু উপর দিয়ে গেলে ব্যবধান বাড়ানো হয়নি মোহামেডানের।

এগিয়ে থেকে বিরতি গেলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল হজম করে সাদাকালোরা। ম্যাচের ৪৮ মিনিটে কামরুল ইসলামের দারুণ গোলে সমতায় ফেরে চট্টগ্রাম আবাহনী। এই ডিফেন্ডারের কর্নারের বল বাতাসে ভেসে বাঁক খেয়ে জালে জড়ানোর পূর্ব মুহূর্তে মাসুদ রানা ফেরান। কিন্তু রানা ফেরানোর আগেই বল গোললাইন অতিক্রম করে-এটা নিশ্চিত হয়ে রেফারি একটু সময় নিয়ে গোলের সিদ্ধান্ত দেন (১-১)। আর এতেই বিপিএলে ‘অলিম্পিক গোলের’ দেখা মেলে। ম্যাচ সমতায় ফেরার পর এগিয়ে যেতে মোহামেডান প্রতিপক্ষের উপর সৃষ্টি করে খেললেও গোলের দেখা পায়নি। ৭২ মিনিটে শাহেদ মিয়ার ফ্রি কিক চট্টগ্রামের ক্রসবারে লেগে ফিরে আসলে মোহামেডানের দুঃখ আরও বাড়ে। ম্যাচের যোগ করা সময়ে মোহামেডানের মাসুদ রানা দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়েন। তবে ১০ জনের দলের বিপক্ষে চট্টগ্রাম আবাহনী ম্যাচ জিততে পারেনি। ফলে শেষ পর্যন্ত এক পয়েন্ট করে নিয়ে মাঠ ছাড়ে দুই দল। এই ড্রতে তিন ম্যাচে দু’দলই সমান ৫ পয়েন্ট করে পেলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে তালিকায় পঞ্চমস্থানে জায়গা পেয়েছে চট্টগ্রাম আবাহনী। মোহামেডান আছে ষষ্ঠস্থানে।

এদিন একই সময়ে মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে লিগের আরেক খেলায় স্বাধীনতা ক্রীড়া সংঘ গোলশূন্য ড্র করেছে উত্তর বারিধারা ক্লাবের বিপক্ষে। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে স্বাধীনতা অষ্টম এবং বারিধারা সমান ম্যাচে ১ পয়েন্ট পেয়ে দশমস্থানে রয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ