Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইল একটি বর্ণবাদী রাষ্ট্র!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ইসরাইল একটি বর্ণবাদী রাষ্ট্র। আর এই কথা স্বীকার করে নিয়েছেন দখলদার ইসরাইলেরই সাবেক অ্যাটর্নি জেনারেল ও বিচারক মিখাইল বেন-ইয়ায়ির। একই সঙ্গে তিনি ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবৈষম্যমূলক আচরণের জন্য ইসরাইলকে জবাবদিহিতার মুখোমুখি করতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।
ইসরাইলের সুপ্রিম কোর্টের সাবেক এই বিচারক এক সময় নিজেও ফিলিস্তিনি ভূখণ্ড দখলের আদেশ জারি করেছেন। আয়ারল্যান্ডের পত্রিকা ‘দ্যা জার্নাল’-এ লেখা নিবন্ধে তিনি এসব কথা বলেছেন। এতে তিনি আরও বলেন, ‘আমি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার প্রতিবেদনের সঙ্গে একমত। যেখানে বলা হয়েছে অধিকৃত অঞ্চলে ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবাদী আচরণ করছে ইসরাইল’।

তিনি বলেন, ইসরাইলের আদালত পশ্চিমতীর এবং পূর্ব জেরুজালেম (আল-কুদস) থেকে ফিলিস্তিনি বিতাড়নের বর্ণবাদী আইন বজায় রেখেছে। ফলে সেখানে অধিকার লঙ্ঘিত হচ্ছে। মিখাইল বেন-ইয়ায়ির আরও বলেন, আমি দুঃখের সঙ্গে স্বীকার করছি ইসরাইল পুরোপুরি বর্ণবাদী রাষ্ট্রে পরিণত হয়েছে।

জর্ডান নদী এবং ভূমধ্যসাগরের মধ্যবর্তী অঞ্চলে লাখ লাখ ফিলিস্তিনি তাদের নাগরিক ও রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। তিনি আরও লিখেছেন, ইসরাইলের বর্ণবাদী আচরণের বিরুদ্ধে আন্তর্জাতিক সমাজকে সোচ্চার হতে হবে। পাশাপাশি ইসরাইলকে জবাবদিহিতার মুখোমুখি করার ক্ষেত্রে বিলম্ব মেনে নেওয়া যায় না।
দখলদার ইসরাইল প্রতিনিয়ত ফিলিস্তিনিদের বিরুদ্ধে অপরাধযজ্ঞ চালিয়ে যাচ্ছে। দখলীকৃত অঞ্চলে যেসব ফিলিস্তিনি রয়েছেন, তাদের সঙ্গেও চরম বর্ণবাদী আচরণ করা হচ্ছে। তাদের ঘরবাড়ি দখল করে নেওয়া হচ্ছে। তাদের নানা অজুহাতে হত্যা করা হচ্ছে। সূত্র : মিডল ইস্ট আই, প্যালস্টাইন ক্রিনকল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ