Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১০ এএম

অবরোধ অব্যাহত
কানাডার রাজধানী অটোয়াসহ বিভিন্ন স্থানে ট্রাকচালকদের অবরোধ অব্যাহত রয়েছে। কানাডার সীমান্ত এলাকায় যেসব ট্রাকচালক কাজ করেন তাদের জন্য করোনা ভাইরাসের টিকা বাধ্যতামূলক করার প্রতিবাদে তারা অবরোধ কর্মসূচি পালন করছে। শুক্রবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ট্রাকচালকদের চলমান বিক্ষোভকে বেআইনি এবং অগ্রহণযোগ্য বলে তা প্রত্যাহারের আহŸান জানলেও তাতে সাড়া দেয় নি চালকেরা। রয়টার্স।


চারতলা সমান
হঠাৎ উদয় হওয়া এমন বড় ঢেউকে অনেক সময় সুনামি ভেবে ভুল করা হয়। উৎপত্তিগতভাবে সুনামির ঢেউ ও এসব ঢেউ এক নয়। কানাডার ভ্যানকুভার উপক‚লে সমুদ্রে প্রায় চারতলা ভবনের সমান উচ্চতার একটি ঢেউ উঠেছিল বলে জানা যাচ্ছে। এতদিন পর্যন্ত আশপাশের ঢেউ থেকে হঠাৎ তিনগুণ বেশি উচ্চতার ঢেউয়ের রেকর্ড ছিল। নতুন এই ঢেউয়ে আগের রেকর্ড ভাঙল। সমুদ্রের এমন উত্তাল ঢেউ নিয়ে যারা গবেষণা করছেন তাদের একজন ইউনিভার্সিটি অব ভিক্টোরিয়ার জোহানেস জেমরিচ বলছেন, এমন উচ্চতার ঢেউগুলোর সরাসরি প্রত্যক্ষদর্শী পাওয়া গেছে খুব কমই, আর এই উচ্চতার তো নয়ই। সিএনএন।


তারার আলো
প্রথম ছবি পাঠাল নাসার নতুন স্পেস টেলিস্কোপ জেমস ওয়েব। তাতে দেখা গেল ২৫৮ আলোকবর্ষ দূরে একটি তারার আলো। শুধু তা-ই নয়, নিজের একটি সেলফিও পাঠিয়েছে সে। তাতে ঝকঝক করছে তার সোনার আয়না। গত বছর ২৫ ডিসেম্বর মহাকাশে পাঠানো হয় জেমস ওয়েবকে। মহাকাশে ২১ ফুট দীর্ঘ এমন বৃহদাকার দূরবীক্ষণ যন্ত্র পাঠানো হয়েছে এই প্রথম। বলা ভাল, এটি অবজারভেটরি বা মহাকাশ পর্যবেক্ষণাগার। ওয়েবের তোলা প্রথম ছবিটিতে দেখা গিয়েছে ২৫৮ আলোকবর্ষ দূরে উরসা মেজর নক্ষত্রপুঞ্জের একটি তারাকে। নাম ‘এইচডি ৮৪৪০৬’। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ