Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বুরকিনা ফাসোতে ফ্রান্সের বিমান হামলা, নিহত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০১ পিএম

আফ্রিকা মহাদেশের পশ্চিমভাগে অবস্থিত বুরকিনা ফাসোতে ফ্রান্সের বিমান হামলায় অন্তত ৪০ জন বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছেন। গতকাল শনিবার বুরকিনা ফাসোর সাহেল অঞ্চলে এই হামলা চালানো হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
বিদ্রোহীরা প্রতিবেশী দেশ বেনিনে এক ভয়াবহ হামলায় জড়িত ছিলেন বলে দাবি করেছে ফরাসি বাহিনী। সেই হামলায় এক ফরাসি নাগরিকসহ বেশ ৯ জন নিহত হন।
ফরাসি সেনা কর্তৃপক্ষ জানিয়েছে, বুরকিনা ফাসোর সাহেল অঞ্চলে ফরাসি নেতৃত্বাধীন বাহিনী ‘বারখানে’ বেনিনে আক্রমণের জন্য দায়ী সশস্ত্র গোষ্ঠীকে শনাক্ত করতে ড্রোন নিযুক্ত করে। পরে তাঁদের উপস্থিতি শনাক্ত হওয়ার পর বিমান হামলা চালিয়ে ৪০ জনকে হত্যা করা হয়।
উল্লেখ্য, নাইজার ও বুরকিনা ফাসোর সীমান্তবর্তী দেশ বেনিনের প্রত্যন্ত উত্তর সীমান্তবর্তী বন্যপ্রাণী সংরক্ষণ এলাকা ডব্লিউ ন্যাশনাল পার্কের পার্ক রেঞ্জারদের ওপর দুটি হামলায় এ সপ্তাহে নয়জন নিহত হন। এর মধ্যে এক ফরাসি নাগরিকও ছিলেন। তিনি ওই পার্কের প্রধান আইন প্রয়োগকারী সংস্থার প্রশিক্ষক ছিলেন।
বেনিনের সরকারি তথ্য অনুসারে, গত মঙ্গলবার রাস্তার পাশে পুতে রাখা দুটি বোমার বিস্ফোরণে পাঁচ পার্ক রেঞ্জার, এক পার্ক কর্মকর্তা, এক সৈনিক ও এক ফরাসি প্রশিক্ষক নিহত হন। ওই হামলার দুই দিন পর আরেকটি বোমা বিস্ফোরণে পার্কের আরেক কর্মকর্তা নিহত হন।
উল্লেখ্য, বেনিন দীর্ঘদিন ধরে পশ্চিম আফ্রিকার সবচেয়ে স্থিতিশীল দেশগুলির মধ্যে একটি ছিল। সম্প্রতি সেখানে আল-কায়েদা ও আইএস আইএল (আইএস আইএস)-এর সন্ত্রাসীরা বেশ কয়েকটি হামলা চালিয়েছে। এছাড়া নাইজার, বেনিন এবং বুরকিনা ফাসোর ওই সীমান্তবর্তী এলাকায় বেশ কিছু চোরাচালানকারী চক্রও সক্রিয় রয়েছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ