Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ই-সিগারেট নিষিদ্ধের দাবি ই-ক্যাবের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:২২ পিএম

আইন সংশোধন করে ই-সিগারেট নিষিদ্ধের দাবি জানিয়েছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। রোববার (১৩ ফেব্রুয়ারি) ই-ক্যাব ও ঢাকা আহ্ছানিয়া মিশনের যৌথ উদ্যোগে এক অনলাইন সেমিনারে এ আহ্বান জানানো হয়। ই-ক্যাবের রুরাল ই-কমার্স স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ইবরাহিম খলিলের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. শরিফুল ইসলাম।

এসময় ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াস সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, ব্যবসার গন্ডির বাইরে এসে সামাজিক দায়বদ্ধতা থেকে ই-ক্যাব কাজ করে যাচ্ছে। ফলে কোনো পেশাদার সংগঠন যখন কোনো বিষয়ে আওয়াজ তোলে সেটি আইন প্রণেতার দৃষ্টি আকর্ষণ করে। ই-সিগারেট বর্তমান প্রজন্মের কাছে স্টাইল ও আভিজাত্যের প্রতীক। আর যুবসমাজ যেহেতু অনলাইনের ওপর অনেকাংশেই নির্ভরশীল, সুতরাং অনলাইনে তামাকজাত পণ্যের সহজলভ্যতা তাদের ই-সিগারেটের প্রতি আরও উৎসাহিত করবে। অনলাইনে ই-সিগারেটসহ তামাকজাত পণ্য বিক্রয় বন্ধে ই-ক্যাব এক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে।

ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান বলেন, ই-সিগারেট সবদিক দিয়েই ক্ষতিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সিগারেট ছেড়ে দেওয়ার উপায় হিসেবে ই-সিগারেটকে স্বীকৃতি দেয়নি। ভারতে এটি পুরোপুরি নিষিদ্ধ। পৃথিবীর আরও অনেক দেশেও ই-সিগারেট ক্ষতিকর বলেই নিষিদ্ধ করা হয়েছে। আমাদের দেশেও ই-সিগারেট নিষিদ্ধ করা এখন সময়ের দাবি।

ই-ক্যাবের যুগ্ম সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্যবসায়ীদের উচিত সমাজ ও রাষ্ট্রের জন্য ক্ষতিকর এমন কিছু বিক্রয় না করা। অন্তত নৈতিক দিক বিবেচনা করে হলেও ব্যবসায়ীদের উচিত তামাকজাত পণ্য বিক্রয় না করা। ই-ক্যাবের সদস্যদের কাছে এ ব্যাপারে অনুরোধ থাকবে যাতে ই-সিগারেটসহ তামাকজাত পণ্য বিক্রয় করা থেকে বিরত থাকে সবাই। এছাড়া আগামীতে ঢাকা আহ্ছানিয়া মিশনের সঙ্গে একত্রে তামাকবিরোধী কার্যক্রমে ই-ক্যাব যুক্ত থাকবে বলেও জানান তিনি।

ই-ক্যাবের যুগ্ম সাধারণ সম্পাদক এবং উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান, গ্র্যান্টস ম্যানেজার আবদুস সালাম মিয়া, ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াস সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ, সহকারী পরিচালক মো. মোখলেছুর রহমানসহ অন্যরা। সভায় ই-ক্যাবের সদস্য ও স্ট্যান্ডিং কমিটির নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ