Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টিকা নেওয়ার পর প্রতিদিন দেড় ঘণ্টার ব্যায়ামে বাড়বে অ্যান্টিবডি, দাবি গবেষণায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২৮ পিএম

ফের কবে কোভিড-মুক্ত পৃথিবীতে ফিরবে মানুষ? কবে ফের খোলা হওয়ায় শ্বাস নিতে ভয় পাব না আমরা? মহামারীর সঙ্গে পাক্কা দুই বছর ঘর করার পরেও অন্ধকারে এই প্রশ্নের উত্তর! বরং নতুন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে।

ডব্লিউএইচও বলেছে, মহামারী এখনও যায়নি, বিধিনিষেধ ভুললেই আগের মতো অবস্থা হতে পারে। তাই বলে কি বাঁচা বন্ধ করবে মানুষ? নিশ্চয়ই না। এতএব, যতদিন কোভিড আছে, ততদিন তার সঙ্গে লড়তেও হবে মানুষকে। এক্ষেত্রে কাজে আসবে করোনা টিকাগ্রহণ পরবর্তী শরীর চর্চা, যাতে করে শরীরে বাড়বে অ্যান্টিবডির পরিমাণ। এমনটাই জানিয়েছে সাম্প্রতিক গবেষণা।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘ব্রেন, বিহেভিয়ার অ্যান্ড ইমিউনিটি’-তে। যেখানে বলা হয়েছে, কোভিড টিকা নেওয়ার পর অন্তত দেড় ঘণ্টার শরীর চর্চা টানা একমাস ধরে চালালে দারুণ ফল মেলে। নিয়মিত শরীর চর্চায় অল্প সময় অ্যান্টিবডি তৈরি হবে মানবদেহে। যা ওমিক্রন থেকে ডেল্টা, করোনা ভাইরাসের সবকটি রূপের বিরুদ্ধে লড়তে সাহায্য করবে। কিন্তু কোন ধরনের শরীর চর্চা কাজে আসবে?

গবেষণা বলছে, করোনা ভ্যাকসিনেশনের পর কয়েকটি ব্যায়াম, জগিং, জোরে হাঁটা ও দৌড়ানো টানা একমাস চালালে করোনা ভাইরাসের সবকটি রুপের সঙ্গে লড়াইয়ে সুবিধা হবে। ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়ার পরেও প্রত্যেক দিন নির্দিষ্ট সময় ধরে শরীর চর্চা করলে তা মানুষের শরীরে অ্যান্টিবডির পরিমাণ বাড়ায় বলেই দাবি করেছেন গবেষকরা।

আমেরিকার আইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা তাদের গবেষণায় বিশেষ ভাবে জোর দিয়েছেন শরীর চর্চা কতক্ষণ করা হচ্ছে তার উপরে। বলা হয়েছে, ৪৫ মিনিট শরীর চর্চা করলে সেই ফল মিলবে না, যা মিলবে দেড় ঘণ্টা ধরে ব্যায়াম, জগিং, হাঁটা, দৌড়নোর মতো পরিশ্রম করলে। গবেষণাপত্রে বলা হয়েছে, কোভিডের টিকা নেওয়ার পর স্বাভাবিক ভাবেই অ্যান্টিবডি তৈরি হয়, তবে তার গতি বাড়ায় সহজ শরীর চর্চা। অ্যান্ডিবড়ির পরিমাণও বাড়ায় এই অভ্যাস।

অতএব, এই অভ্যাস প্রয়োজন। যেহেতু মাঝে মাঝে আশার আলো জ্বলে উঠলেও বুদ্ধিমান মানুষ বুঝেছে, প্রিয় সবুজ-নীল গ্রহকে এখনই ছাড়ছে না মহামারী। কোভিড-যুদ্ধ চলবে। সেক্ষেত্রে কাজে আসবে কোভিড টিকগ্রহণ পরবর্তী শরীর চর্চা। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ