Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশ কূটনীতিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৯ পিএম

ইউক্রেন কিংবা পাশ্চাত্যের উসকানির আশঙ্কায় কিয়েভে নিযুক্ত কূটনৈতিকদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। প্রতিবেশি ইউক্রেনে রাশিয়া যেকোনও মুহূর্তে আগ্রাসন চালাতে পারে বলে বিশ্বজুড়ে তীব্র উদ্বেগের মাঝে ক্রেমলিন এই সিদ্ধান্ত নিয়েছে।
শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে বলেছেন, কিয়েভের শাসক অথবা অন্যান্য দেশগুলোর সম্ভাব্য উসকানির আশঙ্কায় আমরা ইউক্রেনে নিযুক্ত রুশ মিশনের কর্মীদের সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি।
মিশন থেকে কর্মীর সংখ্যা হ্রাসের অর্থ কী সে বিষয়ে কিছু বলেননি মারিয়া জাখারোভা। তবে তিনি বলেছেন, ইউক্রেনে নিযুক্ত দূতাবাস এবং সব কনস্যুলেট তাদের প্রধান কাজ চালিয়ে যাবে।
ইউক্রেন সীমান্তে রাশিয়ার লক্ষাধিক সৈন্য সমাবেশ এবং সামরিক কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় গত কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা ক্রমান্বয়ে বাড়ছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ বলেছে, ইউক্রেনে যেকোনো সময় আক্রমণ চালাতে পারে রাশিয়া। যদিও রাশিয়া এই ধরনের পরিকল্পনার তথ্য অস্বীকার করেছে।
এদিকে, রাশিয়া-ইউক্রেনের চলমান দ্বন্দ্বকে কেন্দ্র করে ওই অঞ্চলের পরিস্থিতি ক্রমশ গুরুতর রূপ নিতে থাকায় ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের সরকার। স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান।
তিনি বলেছেন, ‘ঠিক কোনদিন এবং কখন হামলা হবে সে ব্যাপারে এই মুহূর্তে আমাদের হাতে কোনো তথ্য নেই, তবে হামলা যে ঘটবে- তার সম্ভাবনা অতি স্পষ্ট এবং আমাদের ধারণা, আগামী এক সপ্তাহের মধ্যেই কিয়েভে হামলা করার পরিকল্পনা করছে মস্কো।’
অন্যদিকে, রুশ-ইউক্রেন উত্তেজনায় নিজ নাগরিকদের তাৎক্ষিণভাবে ইউক্রেন ত্যাগের আহ্বান জানিয়েছে নিউজিল্যান্ড, যুক্তরাজ্য, নরওয়ে, লাটভিয়াসহ আট দেশ। এছাড়া জরুরি কাজে নিয়োজিত নন- এমন কর্মীদের ইউক্রেনে নিযুক্ত কূটনৈতিক মিশন ছাড়তে বলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রও কিয়েভে তাদের দূতাবাস খালি করতে যাচ্ছে। এর আগে স্টেট ডিপার্টমেন্ট কিয়েভে মার্কিন দূতাবাসের কর্মীদের পরিবারকে চলে যাওয়ার নির্দেশ দেয়। সূত্র: রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ