Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএসই’র বাজার মূলধন বাড়ল সাড়ে ৪ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

টানা দুই সপ্তাহ পতনের পর গেল সপ্তাহ কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে পার করেছে দেশের শেয়ারবাজার। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন সাড়ে চার হাজার কোটি টাকা বেড়ে গেছে। তবে আগের দুই সপ্তাহের পতনে বাজার মূলধন কমে তিন হাজার কোটি টাকা। গেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ৬৬ হাজার ৭৫২ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল পাঁচ লাখ ৬২ হাজার ২১৮ কোটি টাকা। অর্থাৎ গেল সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন কমেছে চার হাজার ৫৩৪ কোটি টাকা। আগের দুই সপ্তাহে বাজার মূলধন কমে তিন হাজার ১৭ কোটি টাকা।
বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মেলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।
বাজার মূলধন বাড়ার পাশাপাশি গেল সপ্তাহে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৫টির। আর ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে গেল সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৬২ দশমিক ৪৩ পয়েন্ট বা দশমিক ৮৯ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে চার দশমিক শূন্য ৩ পয়েন্ট বা দশমিক শূন্য ৬ শতাংশ। তার আগের সপ্তাহে সূচকটি কমে ৭৮ দশমিক ১৪ পয়েন্ট বা এক দশমিক ১০ শতাংশ।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি টানা দুই সপ্তাহ পতনের পর গেল সপ্তাহে বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহজুড়ে এই সূচকটি বেড়েছে ৫ দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক ২০ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ১০ পয়েন্ট বা দশমিক ৩৮ শতাংশ।
প্রধান মূল্যসূচক ও ভালো কোম্পানি নিয়ে গঠিত বাছাই করা সূচকের পাশাপাশি গেল সপ্তাহে বেড়েছে ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক। গেল সপ্তাহে এই সূচকটি বেড়েছে ১৩ দশমিক ৩৭ পয়েন্ট বা শূন্য দশমিক ৯৮ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি কমে ৪ দশমিক ২৭ পয়েন্ট বা শূন্য দশমিক ২৮ শতাংশ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৩২৩ কোটি ৫৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় এক হাজার ২৮৫ কোটি ৭৭ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৩৭ কোটি ৭৮ লাখ টাকা বা ২ দশমিক ৯৪ শতাংশ। আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ছয় হাজার ৬১৭ কোটি ৭৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ছয় হাজার ৪২৮ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ১৮৮ কোটি ৯২ লাখ টাকা বা দুই দশমিক ৯৪ শতাংশ।
গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৩১ কোটি ৬৬ লাখ ৭০ হাজার টাকা, যা মোট লেনদেনের ছয় দশমিক ৫২ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর শেয়ার লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৪২ লাখ ২০ হাজার টাকা। ২১৬ কোটি ৪০ লাখ ৪৭ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, সাইফ পাওয়ার টেক, একমি ল্যাবরেটরিজ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ইসলামী ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ