Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার আন্তরিক

ভার্চুয়াল সম্মেলনে পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সারা বিশ্বে প্রকট হয়ে দেখা দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় এ সরকার আন্তরিকভাবে কাজ করছে। পরিবেশবিরোধী সকল দখলদারদের উচ্ছেদ করাটাকে আমরা চ্যালেঞ্জ হিসাবে গ্রহণ করছি। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় সার্বিক উন্নয়নের জন্য আমাদের একত্রে কাজ করতে হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) এর যৌথ উদ্যোগে আয়োজিত দু’দিনব্যাপি সম্মেলনে গতকাল প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে ‘জ্বালানী, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়ন’ বিষয়ক এ সম্মেলন শুরু হয়েছে। অনুষ্ঠানটি সরাসরি এবং ভার্চুয়ালি উভয় পদ্ধতিতেই অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলনের সহ-আয়োজক এবং সহযোগী আয়োজক হিসেবে দেশের প্রথিতযশা বিশ্ববিদ্যালয় সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংস্থাসহ প্রায় ৪০টি সংগঠন যুক্ত হয়েছে। সম্মেলনে দেশ-বিদেশের বিজ্ঞানী ও গবেষকবৃন্দ দেশের প্রান্তিক পর্যায়ের প্রবন্ধকারগণ তাঁদের মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সভাপতি সুলতানা কামালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শরীফ জামিলের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাপার নির্বাহী সহ-সভাপতি ডা. মো. আব্দুল মতিন। সম্মেলনের মূলুপ্রেক্ষাপট তুলে ধরেন বেনের প্রতিষ্ঠাতা ও বাপার সহসভাপতি ড. নজরুল ইসলাম। এছাড়া ধন্যবাদ জ্ঞাপন করেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি মো: ইউনুস মিঞা।
সভাপতির বক্তব্যে সুলতানা কামাল বলেন, প্রকৃতিকে আমরা যদি তাদের মতো থাকতে না দিই, প্রকৃতিও আমাদেরকে আমাদের মতো থাকতে দেবে না। করোনাকালীন পরিস্থিতি এর প্রকৃষ্ট উদাহরণ। তিনি বলেন, উন্নয়নের দরকার আছে, উন্নয়নের জন্য বিদ্যুতের দরকার আছে। তবে সেই বিদ্যুৎ আমরা কিসের বিনিময়ে নিচ্ছি তা নিয়ে অবশ্যই আমাদের চিন্তা করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, এই সম্মেলনের বিষয়বস্তু বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য অত্যন্ত জরুরি এবং যুগোপযোগী। তিনি জলবায়ু পরিবর্তন বিষয়ে সরকারকে বিশেষ গুরুত্ব দেওয়ার আহবান জানান।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে সম্মেলনের প্রথম সম্মিলিত সাধারণ অধিবেশন এর প্রতিপাদ্য ছিল অধিবেশন জ্বালানি, জলবায়ু পরিবর্তন ও স্থায়িত্বশীল উন্নয়ন। অধিবেশনে সভাপতিত্ব করেন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)’র সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান। অধিবেশনে সহযোগী সভাপতি হিসাবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বেন এর অন্যতম সদস্য ড. খালেকুজ্জামান। অধিবেশন সংগঠক হিসাবে উপস্থিাত ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু পরিবর্তন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ