Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

হুতিদের হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্র থেকে ‘থাড’ কিনছে আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ কিনছে সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের মেরিন জেনারেল ও মধ্যপ্রাচ্যে মার্কিন কমান্ডের প্রধান কেনেথ ম্যাকেঞ্জি সম্প্রতি দুবাইতে যান। তার কাছে আমিরাত কর্তৃপক্ষ এই প্রতিরক্ষা ব্যবস্থার দাবি জানিয়েছে।
জবাবে ম্যাকেঞ্জি বলেছেন, আমরা আমিরাতকে ক্ষেপণাস্ত্র প্রতিহত ব্যবস্থা পরিপূর্ণ করতে সহায়তা করব। প্রতিরক্ষার জন্য যা-যা করা যায়, সংযুক্ত আরব আমিরাতকে আমরা সেই সহায়তা দিব। মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান ম্যাকেঞ্জি দুবাই সফরের পর রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা জানান।
প্রসঙ্গত, গত সোমবার তিনি সংযুক্ত আরব আমিরাতে পৌঁছান। আমিরাতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ওয়ামের সঙ্গে এক সাক্ষাৎকারে কেনেথ ম্যাকেঞ্জি বলেন, যুক্তরাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষা ব্যবস্থা উন্নয়নে কাজ করবে।
থাড-এর পুরো নাম ‘টার্মিনাল হাই-অলটিচিউড এরিয়া ডিফেন্স’ (টিএইচএএডি)। মার্কিন সামরিক কর্তৃপক্ষ বলেছে, এই প্রতিরক্ষাব্যবস্থা ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে ভূমিকা রাখে। উত্তর কোরিয়ার হুমকির মুখে মিত্র দেশ দক্ষিণ কোরিয়ায় এই প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। এটি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা, যা স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র থেকে নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম।
গত ১৭ জানুয়ারি আমিরাতের বিমানবন্দরে ভয়াবহ ড্রোন হামলা চালায় ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ইরান সমর্থিত গোষ্ঠিটির হামলায় আমিরাতে তিন বিদেশি নাগরিক নিহত হন।
এই ঘটনার পর যুক্তরাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতে গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার এবং উন্নত প্রযুক্তির যুদ্ধ বিমান মোতায়েনের ঘোষণা দেয়। গণমাধ্যমে এই ঘটনাকে মিত্র দেশ আমিরাতকে ‘যুক্তরাষ্ট্রের সমর্থন’ হিসেবে চিত্রায়িত করা হয়।
সাম্প্রতিক সময়ে সউদী আরবে আক্রমণ বাড়ানোর পাশাপাশি হুথি বিদ্রোহীরা সরাসরি সংযুক্ত আরব আমিরাতে হামলা করছে। আরব আমিরাত সউদী আরবের ঘনিষ্ঠ মিত্র। একজোট হয়ে তারা ২০১৫ সাল থেকে ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে যুদ্ধ করছে।
এদিকে, গতকাল বৃহস্পতিবারও সউদী আরবে ড্রোন হামলা চালিয়েছে হুথি বিদ্রোহী। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এই হামলার নিন্দা জানিয়েছেন। গতকালের ওই হামলায় বাংলাদেশীসহ ১২ জন আহত হন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১২ পিএম says : 0
    মুসলমান মুসমানদের মধ্যে ক্রোধ কি এই ভাবে চলতে থাকবে,কি জন্য আল্লাহর রহমত কারো উপরে কি আসবে না,আমরা আমাদের সম্পদ ইহুদিবাদ রাষ্ট্র কে দিয়ে দিতেছি আর আমরা ভাই ভাই রক্তাক্ত হয়ে শেষ হইতেছি,হে আল্লাহ্ আমাদের রহমত বর্ষিত করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ