Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক আদালতের রায় প্রত্যাখ্যান করল উগান্ডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১০ পিএম

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতের একটি রায় প্রত্যাখ্যান করেছে উগান্ডা। ৯০ দশকের শেষ দিকে দ্বিতীয় কঙ্গো যুদ্ধের সময় ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর ইতুরি প্রদেশে উগান্ডার আক্রমণের ফলে সেখানকার জনগণ, সম্পদ ও সম্পত্তির যে ক্ষতি হয়েছে সেজন্য কঙ্গোকে (ডিআরসি) ৩২ কোটি ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয় আইসিজে।
উগান্ডার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী ওকেলো হেনরি ওরিয়েম বলেছেন যে, এই রায়ে ইতুরিতে অন্যান্য দেশের সশস্ত্র বাহিনীর উপস্থিতি উপেক্ষা করে শুধুমাত্র উগান্ডাকে দায়ী করা হচ্ছে।
তিনি আরো বলেন, এ বিষয়টিকে আমরা কূটনৈতিকভাবেও সমাধান করতে পারতাম যার জন্য কোনো অর্থ প্রদানের প্রয়োজন হতো না।
রায়ে আইসিজে এই সেপ্টেম্বর থেকে ২০২৬ সাল পর্যন্ত প্রতি বছর ৬ কোটি ৫০ লাখ ডলার প্রদানের আহ্বান জানায়। কয়েক দশক ধরে কঙ্গো (ডিআরসি) ক্ষতিপূরণের দাবি করে আসছে। ২০০২ সালে কঙ্গো ও উগান্ডার কর্মকর্তারা গাম্বিয়ায় মিলিত হয়ে কিছু বিষয়ে আলোচনার প্রচেষ্টা চালায়।
উল্লেখ্য, ২০০৫ সালে তারা আন্তর্জাতিক বিচার আদালতে প্রথম মামলা দায়ের করে। আদালত উগান্ডাকে ১১ বিলিয়ন ডলার প্রদানের নির্দেশ দেয়। উগান্ডা সে নির্দেশ প্রত্যাখ্যান করলে দেশগুলো আবার আলোচনা শুরু করে।
উগান্ডা বলেছে, এ বিষয়ে কঙ্গো (ডিআরসি)-র সাথে তারা গঠনমূলকভাবে জড়িত থাকবে। সূত্র : ভোয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ