Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

অবসান হয়েছে
করোনাভাইরাস মহামারি ঠেকাতে যে অল্প কয়টি বিধিনিষেধ জারি ছিল বুধবার সেগুলো প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সুইডেন। একই সঙ্গে স্বাস্থ্য ব্যবস্থায় প্রচন্ড চাপ থাকলেও গণহারে বিনামূল্যে করোনা পরীক্ষাও বাতিল করেছে দেশটি। যদিও বেশ কয়েকজন বিজ্ঞানী রোগটির বিরুদ্ধে লড়াইয়ের জন্য আরও কিছুদিন সময় চেয়েছিলেন। মহামারিজুড়ে লকডাউনের বিরোধিতা করে স্বেচ্ছায় সতর্কতা অবলম্বনের পথ বেছে নেওয়া সুইডেন গত সপ্তাহে ঘোষণা দিয়েছিল জারি থাকা বিধিনিষেধ প্রত্যাহারের। কার্যত তা মহামারি অবসানের ঘোষণা। স্বাস্থ্যমন্ত্রী লিনা হ্যালেনগ্রেন বলেন, মহামারিকে আমরা যেমন জেনেছি আমি বলব এটির অবসান হয়েছে। রয়টার্স।


৪৫০ কেজির টুনা
জালে ধরা পড়ল সাড়ে চারশ’ কেজি ওজনের বøু ফিন টুনা মাছ। বিপন্ন প্রজাতির মাছটির দাম কয়েক কোটি টাকা। দৈত্যাকার সেই মাছ নৌকায় তোলার ভিডিও ভাইরাল হয়েছে ইন্টারনেটে। মাছটি ধরা পড়েছে আমেরিকার নিউ হ্যামশায়ারের হ্যাম্পটন বিচে। মিশেল ব্যান্সউথজ সিসেল নামে এক নারী মৎস্যজীবীর জালে উঠেছে মাছটি। কীভাবে সেই মাছ নিজের নৌকায় একা হাতেই টেনে তুলেছেন তার একটি ভিডিও শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। ডারিক নিউজ, ল্যাডবাইবেল।

হাঁসের বিরুদ্ধে মামলা
ঘটনা মঙ্গলবার দুপুরের। ভারতের পশ্চিমবঙ্গের কাশীপুরের বাসিন্দা মহম্মদ আলি মোল্লার পোষা মুরগি চড়ে বেড়াচ্ছিল উঠোনে। এমনই সময়ে হিংস্র পেরি হাঁসের হামলা এবং প্রবল লড়াই। শেষমেশ মুরগি নিকেশ। অভিযোগনামার বয়ানে নিহত মুরগির মালিক মহম্মদ আলি মোল্লা জানিয়েছেন, এই মুরগির উপর নাকি খুব রাগ ছিল তার ভাতিজা শরিফুলের। কারণ, মুরগিটি যখন তখন শরিফুলের উঠোনে চলে যায়। তার পোষা হাঁসের সঙ্গে বিবাদ করে। সেই কারণে একেবারে পরিকল্পনামাফিক নিজের পোষ্য হাঁস দিয়ে কাকার মুরগি খুন করিয়েছে শরিফুল। কাশীপুর থানায় রীতিমতো ৫০ টাকা মুহুরি দিয়ে তিনি হত্যার মামলা ঠুকেছেন! টাইমস নাউ।


মাদাগাস্কারে মৃত ৯২
মাদাগাস্কারে ঘ‚র্ণিঝড়ের মৃতের সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে। ঘ‚র্ণিঝড়ে দ্বীপ দেশটির ৯১ হাজার মানুষের বাড়িঘর ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। মাদাগাস্কারের জনসংখ্যা প্রায় ৩ কোটি। দেশটির রাষ্ট্রীয় দুর্যোগ প্রশমন সংস্থা বুধবার জানিয়েছে, মাদাগাস্কারের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ইকোঙ্গো জেলায় মারা গেছে ৬০ জন। ইকোঙ্গোর ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করেছে সংস্থাটি। গত শনিবার রাতে ঘ‚র্ণিঝড় বাতসিরাই ঘণ্টায় ১৬৫ কিলোমিটার বাতাগের বেগ ও প্রবল বৃষ্টি নিয়ে মাদাগাস্কারের পূর্ব উপক‚লে আছড়ে পড়ে। উল্লেখ্য, দুই সপ্তাহ আগে দ্বীপ দেশটিতে আঘাত হানা ঘ‚র্ণিঝড় আনার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। আনার তাÐবে ৫৫ জন নিহত ও এক লাখ ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছিল। গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ