Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। গতকাৃল বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৫১২ ও ২৬০৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এক হাজার ১৫০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৯৯ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৪৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৫টি কোম্পানির, কমেছে ১২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, বিএসসি, ফরচুন সু, অরিয়ন ফার্মা, বেলিজিং, সাইফ পাওয়ার, বিএটিবিসি, কাট্টালি টেক্সটাইল, তিতাস গ্যাস ও বিবিএস ক্যাবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৭২০ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ৩০৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ৬১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৭৯ লাখ টাকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ