Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইশতেহারে মেরুকরণই ভরসা বিজেপির, স্বপ্ন দেখাচ্ছে কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৫:১২ পিএম

আপাতত পাখির চোখ উত্তরপ্রদেশ। আসন্ন বিধানসভা নির্বাচনে এ রাজ্যে ঘাঁটি তৈরি করে ফেলতে পারলেই ২০২৪ সালের লোকসভা ভোটে অনেকটা এগিয়ে থাকা যাবে। সেই আশাতেই বিজেপি, সমাজবাদী পার্টি, কংগ্রেস-সব দলই ঝাঁপিয়ে পড়েছে। তবে মঙ্গলবার উত্তরপ্রদেশে বিজেপির নির্বাচনী ইশতেহারে যেভাবে ‘লাভ জিহাদ’কে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে, তা থেকে স্পষ্ট যে, উন্নয়ন নয়, ধর্মীয় মেরুকরণের রাজনীতিই তাদের প্রধান লক্ষ্য। অন্যদিকে, কংগ্রেস সবস্তরের মানুষের চাহিদা পূরণের স্বপ্ন দেখাচ্ছে প্রিয়াঙ্কা গান্ধীর কংগ্রেস।

লাভ জিহাদ রুখতে গত বছর নভেম্বরে একটি আইন পাশ করে যোগী সরকার। লখনউয়ে এদিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সঙ্গে নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ‘লোক কল্যাণ সংকল্প পত্র’ নামে ইশতেহার প্রকাশ করেন। তাতে বলা হয়েছে, লাভ জিহাদের অভিযোগ প্রমাণিত হলে দোষীকে ১০ বছরের জেল এবং সঙ্গে ১ লক্ষ টাকা জরিমানা করা হবে। অর্থাৎ ভালবাসায় ধর্মের ভিত্তিতে বিচার করে রাজনীতি চলবে উত্তরপ্রদেশে।

তবে কৃষি বিল নিয়ে ধাক্কা খাওয়ার পর কৃষকদের জন্য বিজেপির ইশতেহারে ঢালাও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। গত বছরের কৃষক আন্দোলনের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইশতেহারে বলা হয়েছে, কৃষকদের জন্য ফ্রি-বিদ্যুৎ থাকবে। কৃষিকাজের জন্য কৃষকদের সহায়তায় এই ঘোষণা। এছাড়াও গম এবং ধানে ন্যূনতম সহায়ক মূল্যের ব্যবস্থা হবে। সেই সঙ্গে গেরুয়া শিবিরের ইশতেহারে মহিলাদের স্বনির্ভরতার বার্তা দেওয়া হয়েছে। শুধু লাভ জিহাদ নয়, মহিলা স্বনির্ভরতার উপর জোর দেওয়াতেও বিরোধীরা কটাক্ষ করেছে। কারণ হিসাবে বলা হয়েছে, যে রাজ্যে হাথরসের মতো ঘটনা ঘটে, সময় মতো নারী নির্যাতনের মামলা দায়ের করা হয় না, সে রাজ্যে মেয়েরা ভাল থাকবে কী করে?

তবে বিজেপি একা নয়, কৃষকদের মন পেতে ঝাঁপাচ্ছে কংগ্রেসও। বুধবার উত্তরপ্রদেশ নির্বাচনের জন্য কংগ্রেসের ইশতেহার প্রকাশ করেছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। কংগ্রেসের ইশতেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরলে ১০ দিনের মধ্যে কৃষকদের ঋণ মওকুফ করে দেবে সরকার। প্রিয়াঙ্কার প্রতিশ্রুতি ক্ষমতায় ফিরলে কংগ্রেস উত্তরপ্রদেশে ২০ লক্ষ সরকারি চাকরির ব্যবস্থা করবে। এর মধ্যে ১২ লক্ষ শূন্যপদে নিয়োগ করা হবে। এবং ৮ লক্ষ নতুন চাকরির ব্যবস্থা করা হবে। সূত্র: ইন্ডিয়া্ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ