Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

হিজাব ইস্যুতে কলকাতায় বিক্ষোভ মুসলিম শিক্ষার্থীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৫:০৩ পিএম

কর্ণাটকের হিজাব বিতর্কের আঁচ এবার কলকাতায়। শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিয়ে বিতর্ক কর্ণাটকের সীমানা ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে প্রায় গোটা ভারতেই। এবার তার প্রতিফলন দেখা গেল কলকাতায়।

কলকাতার আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্কসার্কাস ক্যাম্পাসে হিজাবের পক্ষে সমর্থন জানালেন ছাত্রছাত্রীরা। বিশাল পোস্টার, ব্যানার নিয়ে বিশ্ববিদ্যালয়ে মিছিল দেখা গেল। বার্তা একটাই – ‘হিজাব আমার সাংবিধানিক অধিকার’। তাদের পোস্টারে আরও লেখা – ‘রক্ত চাই রক্ত নাও, আমাদের অধিকার ফিরিয়ে দাও’। বিক্ষোভকারী প্রত্যেক ছাত্রীই হিজাব পরিহিতা। ছাত্রীদের সঙ্গে এই দাবিতে শামিল ছাত্ররাও।

মুসলিম ছাত্রীদের ক্লাসরুমে হিজাব পরা নিয়ে আপত্তিতে বিজেপি শাসিত কর্ণাটকে তুমুল বিতর্ক উসকে উঠেছে দিনকয়েক আগেই। এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষকে সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। কয়েকটি কলেজ হিজাব পরে ছাত্রীদের কলেজ ক্যাম্পাসে প্রবেশের অনুমতি দিয়েছে বটে, তবে ছাত্রীরা ওই পোশাক পরে ক্লাস করতে পারবেন কিনা, তা স্পষ্ট করা হয়নি।

এদিকে মুসলিম ছাত্রীদের দাবি, তাদের হিজাব পরেই ক্লাস করার অনুমতি দিতে হবে। এসবের মাঝেই কলেজগুলিতে মাথাচাড়া দিয়ে উঠেছে হিন্দুত্ববাদী ছাত্র সংগঠনগুলিও। তাদের পালটা দাবি, হিজাব পরে ক্লাস করা যাবে না। এর পালটায় তারাও গেরুয়া উত্তরীয় পরে প্রতিবাদ শুরু করে। হিজাব ইস্যুতে পক্ষ-বিপক্ষ নানা মত তৈরি হয়েছে। রাজনীতিবিদরাও একযোগে নেমেছেন সমর্থন বা বিরোধিতায়।

এই পরিস্থিতিতে সোমবার একটি ভিডিও বিদ্যুৎগতিতে ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। তাতে দেখা যায়, কর্ণাটকের মাণ্ড্য প্রি-ইউনিভার্সিটি কলেজে স্কুটিতে চড়ে এক মুসলিম ছাত্রী ক্যাম্পাসে ঢোকার পরই তার উদ্দেশে হিন্দুত্ববাদী ছাত্ররা ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে থাকেন। প্রথমে তা এড়িয়ে গেলেও ছাত্রীটিও পালটা ঘুরে দাঁড়িয়ে ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে সুর চড়ান। ছাত্রীর ওই ভিডিও নিমেষে ভাইরাল। স্বভাবতই হিজাব বিতর্কের আঁচ বাড়ে আরও।

এবার কর্ণাটকের সেই ইস্যুর আছড়ে পড়ল কলকাতার আলিয়া বিশ্ববিদ্যালয়ে। বুধবার দুপুরেল দেখা গেল, বিশ্ববিদ্যালয়ের পার্কসার্কাস ক্যাম্পাসে পোস্টার পোস্টারে ছয়লাপ। সর্বত্রই হিজাব পরার ডাক। হিজাব তাদের ‘সাংবিধানিক অধিকার’ বলে দাবিতে সোচ্চার ছাত্রছাত্রীরা। বোঝা গেল, শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে ঘটনা গড়াবে আরও বহুদূর। সূত্র: টাইমস নাউ।

 



 

Show all comments
  • Rakin Abrar ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৪৮ পিএম says : 0
    India undemocratic communal inhuman of inhumanity terrorist..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ