Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ও শনাক্ত কিছুটা কমলেও বরগুনা ঝালকাঠীতে বাড়ল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:১৬ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ও শনাক্তের সার্বিক হার কিছুটা হ্রাস পেলেও বরগুনা ও ঝালকাঠীতে আগের দিনের তুলানায় তা বেড়েছে। বুধবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় এ অঞ্চলের ৬ জেলায় মাত্র ৭৩৫ জনের নমুনা পরিক্ষায় ২০৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যা আগের দিন ছিল ২৪৮। আগের দিনের ৩১.৭৫% থেকে বুধবারে শনাক্তের হার ২৮.৪৪%-এ হ্রাস পেলেও বরগুনাতে আগের দিনের ২৫.৮৮ থেকে বুধবারে ৩০.৪৩% এবং ঝালকাঠীতে ২৭.৭৩ থেকে ২৮.৪২%-এ উন্নীত হয়েছে। ফলে দক্ষিণাঞ্চলে এপর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৫১ হাজার ২৫৯ জনে উন্নীত হল। মৃত্যু হয়েছে ৬৮৪ জনের। এরমধ্যে চলতি মাসের গত ৯ দিনেই ২ হাজার ৫৮৯ জন আক্রান্তের মধ্যে দুজন মারা গেছেন। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ১৭৮ জন সহ সর্বমোট ৪৬ হাজার ২৬৬ জন সুস্থ হয়ে উঠেছেন।
জানুয়ারীর ১০ তারিখের পর থেকেই দক্ষিণাঞ্চলে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়। ফলে ঐ মাসে এ অঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা ডিসেম্বরের মাত্র ৩২ থেকে ৩ হাজার ৭৮ জনে উন্নীত হয়। এমনকি ডিসেম্বর থেকে জানুয়ারীর প্রথম সপ্তাহে যেখানে করোনা সংক্রমনহীন একাধীক দিন পেয়েছে দক্ষিণাঞ্চল, সেখানে ঐ মাসেই এক দিনে আক্রান্তের সংখ্যা প্রায় ৬শতে উন্নীত হয়। গত মাসে বরিশালে সংক্রমন হার প্রায় ৭৫%-এ উন্নীত হলেও চলতি মাসের শুরু থেকে তা কিছুটা হ্রাস পেতে শুরু করে বুধবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় তা ২৮.৪৪%-এ হ্রাস পেয়েছে।
তবে মহানগরী সহ বরিশাল জেলা এখনো সংক্রমনের শীর্ষে। করোনার অতুড় ঘর বরিশাল মহানগরীতে গত ২৪ ঘন্টায় আরো ৪১ জন সহ জেলায় মোট শনাক্তের সংখ্যা ছিল ৭৮। এ জেলায় বুধবারেও শনাক্তের হার ছিল ৩২.৭৮%। মহানগরীতে ৪৫ জন সহ জেলায় আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ১০৩। শনাক্তের হার ছিল ৩৬.২৭%।
তবে বরগুনাতে শনাক্তের সংখ্যা আগের দিনের ২২ থেকে গত ২৪ ঘন্টায় ১৪ জনে হ্রাস পেলেও শনাক্তর হার আগের দিনের ২৫.৮৮ থেকে ৩০.৪৩%-এ বৃদ্ধি পেয়েছে। দক্ষিণাঞ্চলের সর্বাধীক মৃত্যু হারের এ জেলাটিতে ইতোমধ্যে ৪ হাজার ৩৯৩ জন করোনা আক্রান্তের মধ্যে মারা গেছেন ৯৯ জন। অপরদিকে দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় শনাক্তের সংখ্যা আগের দিনের ৩৩ থেকে ২৭ জনে হ্রাস পেলেও সংক্রমন হার ২৭.৭৩ থেকে ২৮.৪২%-এ বৃদ্ধি পেয়েছে। দক্ষিণাঞ্চলের সর্বাধীক সংক্রমন হারের এ জেলাটিতে ইতোমধ্যে ৫ হাজার ৪২০ জন আক্রান্তের মধ্যে ৬৯ জনের মৃত্যু হয়েছে।
দ্বীপজেলা ভোলাতে সংক্রমন সংখ্যা স্বাস্থ্য বিভাগকে এখনো নিরুদ্বিগ্ন রাখতে পারছে না। জেলাটিতে গত ২৪ ঘন্টায় আরো ৩৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তবে জেলাটিতে সংক্রমন হার আগের দিনের ৩০.৩৯ থেকে গত ২৪ ঘন্টায় ২৪.৮৪%-এ হ্রাস পেয়েছে। দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বাধীক সংক্রমন সংখ্যার এ জেলাটিতে এপর্যন্ত ৭ হাজার ৬৬৪ জনের দেহে করোনা শনাক্তের মধ্যে মারা গেছেন ৯২ জন। এ অঞ্চলের দ্বিতীয় বৃহত্বম জেলা পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় সংক্রমন হার ছিল আগের দিনের চেয়ে ৫.৭১% কম, ২১.২১%। তবে জেলাটিতে ইতোমধ্যে ৬ হাজার ৮৮৯ জন আক্রান্তের মধ্যে ১০৯ জনের মৃত্যু হয়েছে ইতোমধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ